চিংড়ি ঝর্ণা | Chingri Waterfall 10/04/2021


PC:


PC : Faisal Akram

 

মায়াবী প্রাকৃতিক সৌন্দর্য, পাহাড়, মেঘের ভেলা আর সবুজ বৃক্ষরাজির দীপ্তিময় ছায়া মিলে বান্দরবানকে করেছে পর্যটন শিল্পের অন্যতম আকর্ষণ। প্রকৃতির বিশালতায় নিজেকে হারাতে ভ্রমণ পিপাসুরা ছুটে যায় পার্বত্য চট্টগ্রামের এইসব অঞ্চলে। উঁচু উঁচু পাহাড়গুলো যখন প্রকৃতির বিশালতা প্রকাশ করছে আর তখন সেই বিশালতার বুকে নান্দনিক কতকগুলো বুনোফুলের মতো ফুটে আছে অনেক শীতল জলধারা। তেমনি গহীন পাহাড়ের বুকে লুকিয়ে থাকা ঝর্ণা গুলোর মধ্যে একটি চিংড়ি ঝর্ণা।

 

চট্টগ্রাম থেকে পাহাড়ীকন্যা বান্দরবান ৯২ কিলোমিটার দক্ষিণ পূর্বে অবস্থিত এ ঝর্ণার প্রাথমিক দৃশ্যের আড়ালে এর আসল সৌন্দর্য লুকিয়ে রয়েছে। বড় বড় পাথর পেরিয়ে কিছুটা গহীনে গিয়ে ডান দিক বরাবর ঘুরে গেলেই পেয়ে যাবেন এর আসল রূপ। বাঁশ বনের ভেতর থেকে দেখা যায় অনেক উপর থেকে ধেয়ে আসা এক জলধারা। চারদিক নানা রকম গাছ গাছালি, বাঁশ ঝাড় আর নিচে বড় ছোট পাথর। রিনিঝিনি হাওয়ায় মুহূর্তেই মন শরীর জুড়ে যাবে আপনার। এখানে ঝর্ণার জলে এককালে চিংড়ি মাছ পাওয়া যেতো বলেই এর নাম চিংড়ি ঝর্ণা রাখা হয় কিন্তু কালের বিবর্তনে এখন আর তেমন পাওয়া যায় না।

 

কিভাবে যাবেন?

বান্দরবান হতে চান্দের গাড়িতে করে রুমা বাজার আসতে হবে। এখানে সেনাবাহিনীর ক্যাম্পে নাম এন্ট্রি করে আবার রুমা থেকে বগালেকের উদ্দেশ্যে রওয়ানা দেবে।  মনে রাখা ভাল রুমা বাজার থেকে বিকাল ৪টার আগেই নাম এন্ট্রি করাতে হবে আর্মি ক্যাম্প-এ।

বগালেকের ১১৭৬ ফুট উঠার পর আবারও নাম এন্ট্রি করাতে হবে আর্মি ক্যাম্প-এ। এখানে খাওয়া দাওয়া শেষে আবার ট্র্যাকিং করতে হবে, প্রায় এক ঘণ্টা হাঁটলেই এই চিংড়ি ঝর্ণার কাছে পৌঁছে যাবেন।

 

কোথায় খাবেন?

রুমা বাজারে খাবার জন্য মুটামুটি বেশকিছু হোটেল পাবেন। বগালেকে খাওয়া দাওয়ার ব্যবস্থা আদিবাসী ঘরেই করতে হবে। সাধারণত ১০০-২০০ টাকার খাবার প্যাকেজ পাওয়া যায়। ভাত, ডিম, আলুভর্তা, পাহাড়ি মুরগি দিয়েই হয় খাবারের আয়োজন। এই জন্যে আগে থেকেই বলে রাখতে হবে কি খাবেন ও কত জন খাবেন। পৌঁছেই খাবার খেতে চাইলে যাবার সময়ই গাইডের সাহায্যে বলে রাখতে পারবেন। কটেজ গুলোতে আছে বারবিকিউ করার ব্যবস্থা, পাহাড়ী মুরগী কিনে লেক পাড়ে বসে উপভোগ করতে পারেন ভিন্ন পরিবেশের এই আয়োজন।

You might like

Get the mobile app!

Our app has all your booking needs covered: Secure payment channels, easy 4-step booking process, and sleek user designs. What more could you ask for?