নিজাম হাসিনা মসজিদ | Nizam Hasina Mosque 04/05/2021


PC:


আলোকচিত্র:Nurul Afsar Titu

দক্ষিণাঞ্চলের সবথেকে বড় এবং আধুনিক মসজিদ নিজাম হাসিনা মসজিদ। ভোলা শহরের উকিল পাড়ায় এই মসজিদটি প্রায় দেড় একর জায়গাজুড়ে বিস্তৃত। অত্যাধুনিক এই মসজিদে সব ধরনের সুযোগ-সুবিধা রয়েছে। ২০১০ সালে মেঘনা লাইফ ইন্স্যুরেন্সের চেয়ারম্যান নিজামউদ্দিন আহমেদ, নিজাম হাসিনা ফাউন্ডেশনের আর্থিক সহায়তায় নির্মাণ কাজ শুরু করা হয়। কামরুজ্জামান লিটন ডিজাইন করেছিলেন এই মসজিদটি। প্রায় বায়ান্ন হাজার শ্রমিক দীর্ঘ সাত বছর সময় ধরে এই নির্মাণকাজে অংশ নিয়েছে। পুরো কাজে নির্মাণ ব্যয় ছিল ৩০ কোটি টাকা। একসাথে দুই হাজার মানুষ এখানে নামাজ আদায় করতে পারেন। নারীদের জন্য আলাদা ওযুখানা ও নামাজের স্থান রয়েছে।

 

পুরো মসজিদটি মার্বেল এবং বিভিন্ন মূল্যবান পাথর দিয়ে তৈরি দুটি তলা বিশিষ্ট। মসজিদটির মিনার ১২০ ফুট উঁচু এবং গম্বুজটি প্রায় ৬০ ফুট উঁচু। একটি   গ্রন্থাগার এবং একটি নিরাপদ বাড়ি সেখানে নির্মিত হয়েছে। এই ইসলামী গ্রন্থাগারটি মুসলিম পাঠকদের জন্য শান্তিপূর্ণ পরিবেশ সরবরাহ করে। রমজান ইতিকাফের জন্য একটি বাথরুমও রয়েছে। পুরো মসজিদটি আধুনিক শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা,  পাখা, ২৪ ঘন্টা বৈদ্যুতিক এবং জলের সুবিধার বিষয়টি নিশ্চিত করে তৈরি করা হয়েছে। তিনটি দরজা এবং দুটি গেট রয়েছে। খতিব, ইমাম ও মোয়াজ্জিনের জন্য দুটি কক্ষ রয়েছে। মসজিদটির সৌন্দর্য বাড়ানোর জন্য নাইট লাইট দিয়ে সাজানো হয়েছে। পুরো মসজিদটি আরবি ক্যালিগ্রাফি দিয়ে সজ্জিত করা হয়েছে। মসজিদের মনোমুগ্ধকর সৌন্দর্যে যোগ করার জন্য মসজিদের চারপাশে আকর্ষণীয় ঝর্ণা এবং সুন্দর ফুলের বাগান তৈরি করা হয়েছে।

 

কিভাবে যাবেন?

ঢাকা হতে লঞ্চে বরিশাল সদরঘাটে নেমে সেখান থেকে ভোলাগামী লঞ্চে ভেদুরিয়া ঘাট পর্যন্ত এসে অটোতে চড়ে ভোলা সদরের উকিল পাড়া এলাকায় নির্মিত নিজাম হাসিনা মসজিদে যাতে পারবেন। ঢাকা হতে বরিশাল লঞ্চের ডেকের ভাড়া ১৫০ টাকা। আর বরিশাল হতে ভেদুরিয়া ঘাটা আসতে ভাড়া লাগবে জনপ্রতি ৮০ টাকা এবং ভেদুরিয়া থেকে অটো ভাড়া জনপ্রতি ৪০ টাকা।

You might like

Get the mobile app!

Our app has all your booking needs covered: Secure payment channels, easy 4-step booking process, and sleek user designs. What more could you ask for?