পারকি সমুদ্র সৈকত | Parki Sea Beach 02/05/2021


PC:


বাংলাদেশের দর্শনার্থীদের কাছে উল্লেখযোগ্য এক গন্তব্য হচ্ছে চট্টগ্রাম বিভাগ। পাহাড়, পর্বত, সমুদ্র, ঝর্ণা কি নেই এখানে! প্রকৃতির অপরূপ সাজে সজ্জিত চট্টগ্রাম তাই রূপ রহস্যের অন্যতম আঁধার, পর্যটন খাতের অন্যতম অংশবিশেষ। একটা সময় সমুদ্র সৈকত বলতে শুধু কক্সবাজার ও চট্টগ্রামের পতেঙ্গা সমুদ্র সৈকত বোঝানো হলেও আজকে পরিচয় করিয়ে দেবো ধীরে ধীরে জনপ্রিয় হয়ে ওঠা এই পারকি সমুদ্র সৈকতকে। স্থানীয়দের কাছে উপকূলীয় পারকি সমুদ্র সৈকত ‘পারকির চর’ নামে পরিচিত।

 

বন্দরনগরী চট্টগ্রাম শহর থেকে ৩০ কিলোমিটার পশ্চিমেই ১৫ কিলোমিটার বিস্তৃত এই পারকি সমূদ্র সৈকত।  প্রস্থ স্থানভেদে ৩০০-৩৫০ ফুট। একটা সময় এই সমুদ্র সৈকতে যাবার রাস্তাটি খুব উন্নত ছিল না। কিন্তু ধীরে ধীরে এখানে ভ্রমণপিপাসুদের আনা-গোনা বেড়ে যাওয়াতে কর্তৃপক্ষ রাস্তাটিকে সংস্কার করে ঝকঝকে করে তুলেছে। ফলে উন্নত যাতায়াত ব্যবস্থার পাশাপাশি পর্যটকদের কেনাকাটার জন্য দোকান নির্মাণ ও নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

 

কিভাবে যাবেন?

চট্টগ্রাম শহরের যেকোন স্থান থেকে পতেঙ্গা ১৫ নাম্বার জেটি দিয়ে কর্ণফুলি নদী পার হয়ে অটোরিকশা ভাড়া করে পারকি সমুদ্র সৈকত যেতে পারবেন। আবার চট্টগ্রাম থেকে বাসে আনোয়ারা বাসস্ট্যান্ড পৌঁছে সেখান থেকে সিএনজি/অটোরিকশা নিয়ে পারকি সমুদ্র সৈকত যাওয়া যায়। এছাড়া চট্টগ্রাম শহর থেকে রেন্ট-এ-কার, ক্যাব, মাইক্রোবাস বা সিএনজি রিজার্ভ নিয়ে পারকি যেতে পারবেন।

 

কোথায় খাবেন?

পারকি সমুদ্র সৈকতে সাধারণ মানের কিছু খাবারের দোকান রয়েছে। চট্টগ্রাম শহরে বাঙ্গালি, চাইনিজ ও ফাস্ট ফুড সহ বিভিন্ন ধরণের খাবারের হোটেল ও রেস্টুরেন্ট আছে। আর সুযোগ থাকলে অবশ্যই চট্টগ্রামের জনপ্রিয় মেজবানি খাবার ও কালা ভুনা খেয়ে দেখবেন।

You might like

Get the mobile app!

Our app has all your booking needs covered: Secure payment channels, easy 4-step booking process, and sleek user designs. What more could you ask for?