কেন্দ্রীয় শহীদ মিনার | Central Shaheed Minar 03/01/2022


PC:


PC: Kazi Tuhin

কেন্দ্রীয় শহীদমিনার  (Central Shaheed Minar) ১৯৫২ সালের ভাষা আন্দোলনের একটি স্মৃতিস্তম্ভ। এটি বাংলাদেশের রাজধানী কেন্দ্রস্থ ঢাকা মেডিকেল কলেজের উপকণ্ঠে অবস্থিত। প্রতিবছর ২১ শে ফেব্রুয়ারি ভাষা আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে হাজার হাজার মানুষ এখানে ভীড় জমান।

 

প্রাথমিকভাবে শহীদ মিনারটি খুব দ্রুত এবং অপরিকল্পিতভাবে নির্মিত করা হয়। ঢাকা মেডিকেল কলেজের শিক্ষার্থীরা ১৯৫২ সালের ২৩ শে ফেব্রুয়ারি বিকেলে স্মৃতিস্তম্ভটি নির্মাণ শুরু করে রাতের মধ্যেই সম্পন্ন করে। ১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারী “রাষ্ট্রভাষা বাংলা চাই” দাবীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও প্রগতিশীল রাজনৈতিক কর্মীদের একটি মিছিল ১৪৪ ধারা ভঙ্গ করে ঢাকা মেডিক্যাল কলেজ এলাকায় প্রবেশ করে, তখন তাদের উপর নির্বিচারে গুলি বর্ষন করা হয়। সে সময় গুলিতে সালাম, জব্বার, রফিক সহ নাম না জানা অনেকেই শহীদ হন। শহীদ বীরের স্মৃতিতে শিরোনামে দৈনিক আজাদ পত্রিকায় শহীদ মিনারের খবর ছাপা হয়। প্রথম শহীদ মিনারটি উচ্চতায় ছিল ১০ ফুট এবং চওড়ায় ছিলো ৬ ফুট। শহীদ মিনার তৈরিতে জিএস শরফুদ্দিন, বদরুল আলম, সাঈদ হায়দারের সাথে দুই জন রাজমিস্ত্রি যুক্ত ছিলেন।

 

শের-ই-বাংলা এ.কে. ফজলুল হক এবং আওয়ামী লীগ, যুক্তফ্রন্ট সরকার স্বতঃস্ফূর্তভাবে ১৯৫৬ সালের ২১শে ফেব্রুয়ারীকে পুরো পূর্ব পাকিস্তানে উদযাপন করেছিল। বিখ্যাত বাংলাদেশী চিত্রশিল্পী হামিদুর রহমান মহান ভাষা আন্দোলনের স্মৃতির সাথে জড়িত শহীদ মিনারের স্থপতি হিসাবে চিহ্নিত হয়েছেন। তাঁর চিত্রাবলী মাঝখানে একটি উঁচু কাঠামো মায়ের স্নেহময়ী মাথা নিচু মাথা এবং দুটি পাশে সন্তানের প্রতীক হিসাবে দুটি ছোট কাঠামো সমন্বিত ছিল। সামনের উঠোনটিতে ভাস্কর নভেরা আহমেদের দুটি মুরাল স্থাপনেরও পরিকল্পনা ছিল। ট্র্যাজিক শহীদ দিবসের প্রতীক হিসাবে একটি ঝর্ণা স্থাপনেরও পরিকল্পনা ছিল। এই পরিকল্পনা অনুসারে, কেন্দ্রীয় শহীদ মিনারের নির্মাণ কাজ ১৯৫7 সালের নভেম্বর মাসে শুরু হয়েছিল। নকশায় ঢাকা মেডিকেল কলেজের ছাত্রাবাসের সামনের একটি বৃহৎ অঞ্চল অন্তর্ভুক্ত ছিল। মূল নকশাটি দ্রুত সম্পন্ন করার উদ্দেশ্যে পরে সরল করা হয়েছিল।

 

কিভাবে যাবেন?

ঢাকার যেকোন জায়গা থেকে শাহবাগ এসে রিক্সা দিয়ে সহজেই শহীদ মিনার এলাকায় আসতে পারবেন।

 

 

You might like

Get the mobile app!

Our app has all your booking needs covered: Secure payment channels, easy 4-step booking process, and sleek user designs. What more could you ask for?