ঢাকেশ্বরী মন্দির | Dhakeshwari Temple 04/01/2022


PC:


PC:Ragib Hasan

ঢাকেশ্বরী মন্দির (Dhakeshwari Temple) ঢাকার সবচেয়ে গুরুত্বপূর্ণ ও ঐতিহাসিক মন্দিরগুলোর মধ্যে একটি। স্যার সলিমুল্লাহ মুসলিম এতিমখানার পূর্ব পাশে ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্যার সলিমুল্লাহ মুসলিম হল থেকে আনুমানিক ১.৬ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে ঢাকেশ্বরী মন্দিরের অবস্থান। ঢাকেশ্বরী মন্দির বাংলাদেশের জাতীয় মন্দির। ঢাকেশ্বরী শব্দের আক্ষরিক অর্থ ‘ঢাকার ঈশ্বরী’। আবার অনেকে মনে করেন, এই ঢাকেশ্বরী মন্দিরের নাম থেকেই ঢাকার নামকরণ করা হয়েছে।

 

লোককথা অনুসারে, একবার রাজা বিজয় সেনের রাণী গিয়েছিলেন লাঙ্গলবন্দে স্নানে। ফেরার পথে জন্মেছিলো তার একটি  পুত্র সন্তান, ইতিহাসে যিনি পরিচিত বল্লাল সেন নামে। বল্লাল সেন সিংহাসনে আরোহনের পর একবার স্বপ্নে দেখেছিলেন এই জায়গায় ঢাকা অবস্থায় পড়ে আছেন দেবী। বল্লাল সেন দেবীকে উদ্ধার করে এই মন্দির স্থাপন করেন। আরেকটি কিংবদন্তী অনুযায়ী, দক্ষ রাজের কন্যা সতী পতি নিন্দা সহ্য করতে না পেরে দেহ ত্যাগ করলে শোকে মুহ্যমান মহাদেব সতীর দেহ কাধে নিয়ে তাণ্ডব নৃত্য শুরু করে তখন বিশ্ব চরাচর ধ্বংসের উপক্রম হয়। তখন নারায়ন সুদর্শন চক্র সহযোগে সতীর দেহ খণ্ড করতে থাকেন, এভাবে সতীর দেহ ৫১ টি খণ্ডে পরিণত হয়ে পৃথিবীর নানাস্থানে পতিত হয়, এই প্রতিটি স্থানকে এক একটি সতী পীঠ বলে, সতীদেহের উজ্জ্বল কীরিটের ‘ডাক’ তথা উজ্জ্বল গহনার অংশ বিশেষ এ স্থানে পতিত হলে এই স্থানের নাম হয় ঢাকা।

 

ঢাকেশ্বরী মন্দির চত্বরে আছে দু ধরণের স্থাপত্য রীতির মন্দির। বাংলা চৌচালা ও শিখর মন্দিরের মিশ্রণ লক্ষ্য করা যায় এর স্থাপত্যে। প্রাচীনতম টি পঞ্চরত্ন, দেবী দূর্গার, যা সংস্কারের পর মূল চেহারা হারিয়েছে। এ ছাড়া আছে চারটি  শিব মন্দির। কিংবদন্তী অনুযায়ী রাজা মানসিংহ এখানে চারটি শিবলিঙ্গ স্থাপন করে মন্দির নির্মান করেন। ইতিহাসবিদগণের ধারনা অনুযায়ী এটি নির্মিত হয়েছিল সম্ভাবত দশম শতকে অর্থাৎ আজ থেকে প্রায় ১০০০ বছর আগে!  মূল প্রতিমা, কলকাতা কুমোরটুলি তে একটি মন্দিরে প্রতিষ্ঠা করা যায়, যা ঢাকেশ্বরী মন্দির নামেই পরিচিত। আদি প্রতিমাটি পুরোপুরী সোনার তৈরী এবং লক্ষণীয় যে প্রতিমার সিংহটি পৌরাণিক সিংহ। বর্তমান ঢাকাতে স্থাপিত প্রতিমাটিও আদি দেবী প্রতিমার অনুরূপ  এবং এর গঠন শৈলী ও অপরূপ।

 

কিভাবে যাবেন?

ঢাকা শহরের যেকোন প্রান্ত থেকে শাহবাগ বা ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় এসে রিকশা বা সিএনজি ভাড়া করে ঢাকেশ্বরী মন্দিরে যেতে পারবেন।

 

You might like

Get the mobile app!

Our app has all your booking needs covered: Secure payment channels, easy 4-step booking process, and sleek user designs. What more could you ask for?