হরিণমারী শিব মন্দির | Harinmari Shiv Temple 22/01/2022


PC:


বাংলাদেশের উত্তরের জেলা ঠাকুরগাঁও। এই জেলার পরতে পরতে গাঁথা আছে হাজার বছরের ইতিহাস। লোকমুখে শোনা যায়, রাজা গোবিন্দ নারায়ণ ঠাকুর ঠাকুরগাঁও এর একটি গ্রামে বসতি গড়েছিলেন। তিনি বিভিন্ন মন্দির নির্মাণ করেছিলেন ধর্ম চর্চার জন্য। এছাড়া বিভিন্ন সময়ে বসতি গড়া রাজা, জমিদাররা বিভিন্ন জায়গায় গড়ে তুলেছিলেন সনাতন ধর্মের উপাসনালয় মন্দির। এসব মন্দিরগুলো এখনও নিজের শেকড় আঁকড়ে দাঁড়িয়ে রয়েছে সদর্পে। এরকম একটি উল্লেখযোগ্য প্রাচীন মন্দির হরিণমারী শিব মন্দির (Harinmari Shiv Temple)। ঠাকুরগাঁও এর একটি উপজেলা বালিয়াডাঙ্গী। বালিয়াডাঙ্গী থেকে ১০ কিলোমিটার উত্তর-পশ্চিমে গেলে হরিণমারী হাট। এই হরিণমারী হাটের উপরে শিব মন্দিরটি অবস্থিত।

 

ত্রিশ ফুট উচ্চতা বিশিষ্ট বর্গাকৃতির এই মন্দিরের আয়তন ১৪ x ১৪ ফুট। চারচালা পদ্ধতিতে নির্মিত হরিণমারী শিব মন্দিরের দক্ষিণ দিকে দরজায় পোড়ামাটির ফলকে লতাপাতার নকশাকৃত বিভিন্ন মূর্তির প্রতিকৃতি রয়েছে। মন্দিরের দেয়াল সাদা রঙের। দেয়ালের বেশ জায়গায় পলেস্তারা উঠে গেছে। মন্দিরটি বাঁকানো ছাদবিশিষ্ট। চারটি তিন কোণা আকৃতির খণ্ড মিলে ছাদটি বানানো। আর মন্দিরের পূর্ব দিকে আছে একটি বড় পুকুর।

 

ধারণা করা হয়, মন্দিরটি ৪০০ বছরের পুরনো। মন্দিরের পাশে একটি বড় পুকুর আছে। এখানে এখন আর পূজা হয় না। পর্যাপ্ত রক্ষণাবেক্ষণের অভাবে এই প্রাচীন মন্দিরটি এখন হুমকির মুখে। মন্দিরের সংস্কার এখন সময়ের দাবি। পুরনো এই মন্দির এখনও বাংলাদেশের মন্দির স্থাপত্যের চিহ্ন বহন করছে সগৌরবে। সময় করে ঘুরে আসতে পারেন হরিণমারীর এই চারচালা শিব মন্দির থেকে।

 

কিভাবে যাবেন?

ঠাকুরগাঁও থেকে বালিয়াডাঙ্গী উপজেলার দূরত্ব প্রায় ২৫ কিলোমিটার। ঠাকুরগাঁও থেকে বালিয়াডাঙ্গীতে যাওয়ার লোকাল বাস আছে। বালিয়াডাঙ্গী উপজেলা পৌঁছে ইজিবাইক/ভ্যানে চড়ে হরিণমারী শিব মন্দির দেখতে যেতে পারবেন।

 

কোথায় থাকবেন?

ঠাকুরগাঁও জেলার নর্থ সার্কুলার রোডে হোটেল সালাম ইন্টারন্যাশনাল, হোটেল প্রাইম ইন্টারন্যাশনাল, হোটেল শাহ্‌ জালাল ও হোটেল সাদেক প্রভৃতি আবাসিক হোটেল রয়েছে। এছাড়া সার্কিট হাউজ ও জেলা পরিষদের রেস্ট হাউজে অনুমতি নিয়ে থাকতে পারবেন।

 

কোথায় খাবেন?

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলায় মধ্যম মানের কয়েকটি খাবারের হোটেল ও রেস্তোরাঁ আছে।

You might like

Get the mobile app!

Our app has all your booking needs covered: Secure payment channels, easy 4-step booking process, and sleek user designs. What more could you ask for?