লকমা রাজবাড়ি | Lakma Palace 21/01/2022


PC: Md Mostafizur Rahman


জয়পুরহাট জেলার পাঁচবিবি উপজেলার ভারত সীমান্তবর্তী পশ্চিম কড়িয়া গ্রামে অবস্থিত লকমা রাজবাড়ি (Lakma Palace) একটি ঐতিহাসিক প্রত্নতাত্ত্বিক নিদর্শন। আনুমানিক প্রায় ৩০০ বছর পূর্বে লকমা চৌধুরীর পরনাতীর পূর্বপুরুষ জৈনিক চৌধুরী হাদি মামুন এই রাজবাড়িটি নির্মাণ করেন। আবার অনেকের মতে, রাজা লক্ষণসেন এই বাড়ির নির্মাতা।

 

লকমা রাজবাড়ির ইংরেজি ইউ আকৃতির তিন তলা বিশিষ্ট ছিল যার দ্বিতীয় তলা এখনো মাটির উপরে আছে। চুন, শুড়কী আর ইট দিয়ে তৈরী লকমা জমিদার বাড়িটি যে কারুকার্য ছিল যা এখানে না আসলে বুঝা যাবে না। দ্বিতল মূল ভবন ছাড়া অন্য দুইটি দালানের একটি ঘোড়াশাল এবং অপরটি হাতীশাল হিসাবে ব্যবহৃত হত। রাজবাড়ি পূর্ব দিকে আছে কর্মচারীদের ঘর ও কবরস্থান।

 

বর্তমানে লকমা চৌধুরী পরনাতীসহ রাজবাড়ির উত্তরাধিকারী ও স্থায়ী বাসিন্দা মিলিয়ে ৪২ জনের একটি সমিতির মাধ্যমে এই ঐতিহাসিক রাজবাড়ি দেখাশুনা করেন। লকমা রাজবাড়ির অবশিষ্ট প্রায় ১৫ বিঘা জমিতে বিভিন্ন শস্য উৎপাদনের পাশাপাশি ফুলের বাগান ও ফলের চাষ করা হয়।

 

কিভাবে যাবেন?

জয়পুরহাট জেলা শহর হতে স্থানীয় পরিবহণ ব্যবস্থায় পাঁচবিবি উপজেলার পশ্চিম কড়িয়া গ্রামে অবস্থিত লকমা রাজবাড়ি পরিদর্শন করতে যেতে পারবেন।

 

কোথায় থাকবেন?

জয়পুরহাট শহরের থানা রোডে হোটেল সৌরভ ইন্টারন্যাশনাল, হোটেল জাহান আরা ইন্টারন্যাশনাল, জসিম রেসিডেন্সিয়াল হোটেল, পৃথিবী হোটেল, হোটেল বৈশাখী রেসিডেন্সিয়াল ইত্যাদি ছাড়াও আরো কয়েকটি মানসম্মত আবাসিক হোটেল রয়েছে।

 

কোথায় খাবেন?

জয়পুরহাটে অবস্থিত চাইনিজ ও বাংলা খাবারের রেস্টুরেন্টের মধ্যে ক্যাফে অরেঞ্জ চাইনিজ রেস্টুরেন্ট, বিসমিল্লা হোটেল এন্ড রেস্টুরেন্ট, রুচিটা রেস্টুরেন্ট এন্ড চাইনিজ, মিনা, প্রিন্স রেস্টুরেন্ট ইত্যাদি উল্লেখযোগ্য।

You might like

Get the mobile app!

Our app has all your booking needs covered: Secure payment channels, easy 4-step booking process, and sleek user designs. What more could you ask for?