লালাখাল | Lalakhal 03/05/2021


PC: Nabil


ভারতের চেরাপুঞ্জির ঠিক নিচেই লালাখালের অবস্থান। লালাখাল সিলেট শহর থেকে প্রায় ৩৫ কিলোমিটার দূরে জৈন্তাপুর উপজেলায় পরিষ্কার নীল জলের একটি নদী। প্রকৃতির একাকীত্ব অনুভব করার জন্য বেশ উপযুক্ত এই জায়গা। লালাখাল পাহাড়, নদী, চা বাগান এবং বিভিন্ন প্রজাতির গাছের সংমিশ্রণে সবুজ বন। এখানকার মানুষের জীবনের সাথে জল এবং প্রকৃতির সংমিশ্রণ আপনাকে নতুন জীবন যাপনে উদ্বুদ্ধ করবে।

 

লালাখাল নদীতে অসংখ্য বাঁকের দেখা মিলবে। প্রতিটি বাকঁই অসম্ভব সুন্দর। নদী থেকে দূরে পাহাড় দেখা যায়। পাহাড়গুলোকে দেখলে মনে হয়, কেউ যেন নিজ হাতে থরথরে একের পর এক সাজিয়ে রেখেছে। এখানে পাহাড়ের গায়ে মেঘ জমা হয়। একটু কাছ থেকেই দেখতে পাবেন, মেঘেরা দল বেঁধে পাহাড়ের গায়ে ঠেস দিয়ে থেমে থাকে। আবার কখনো দুই পাহাড়ের মাঝখান দিয়ে সবার অলক্ষ্যে হারিয়ে যায়।
 

লালাখালের তামাবিল রোডের কাছের অংশের নাম সারি নদী। এই খালের সবচেয়ে আকর্ষণীয় যে বিষয় তা হচ্ছে বিভিন্ন কালারের পানি। খালের একেক অংশে একেক ধরনের কালার। যেমন নীল, সবুজ ও স্বচ্ছ পানি। সারি নদীর স্বচ্ছ জলরাশির উপর দিয়ে নৌকা অথবা স্পীডবোটে করে আপনি যেতে পারেন লালাখালে। ৪৫ মিনিট যাত্রা শেষে আপনি পৌঁছে যাবেন লালাখাল চা বাগানের ফ্যাক্টরি ঘাটে। এসময় মুগ্ধ দৃষ্টিতে তাকিয়ে থাকবেন নদীর পানির দিকে। কি সুন্দর নীল, একদম নিচে দেখা যায়।

 

মরক্কোর এক বিখ্যাত যাত্রী ইবনে বতুতা (১৩০৪-১৩৬৯) এই নদী দিয়ে বাংলাদেশে এসেছিলেন। যদিও শব্দটি, ‘খাল’ জায়গার নামের সাথে যুক্ত; মূলত নামের একটি নদীর অংশ, ‘সারি’। লালাখালের নাম লালাখাল কেন রাখা হয়েছিল তা অজানা। এমনকি স্থানীয় লোকেরাও এ সম্পর্কে জানেন না। নদীর জলরঙ নীল কেন? এটি ব্যাখ্যা করাও বেশ কঠিন।

 

কিভাবে যাবেন?

সিলেট থেকে লালাখালে যেতে হলে নগরীর ধোপাদিধীর ওসমানী শিশু উদ্যানের বা শিশু পার্কের সামনে থেকে লেগুনা, মাইক্রবাস অথবা জাফলংগামী বাসে চড়ে সারিঘাট আসতে পারেন। সারিঘাট সিলেট এবং জাফলং এর মধ্যবর্তী স্থানে অবস্থিত। সারিঘাট থেকে লালাখালে যাওয়ার সিএনজিচালিত অটোরিকশা পাবেন। যদি নদীপথে লালাখালে যেতে চান তবে এখানে ইঞ্জিন চালিত বিভিন্ন ট্রলার ও নৌকা ভাড়ায় পাবেন। লালাখাল থেকে সিলেট ফিরতে রাত ৮ টা পর্যন্ত বাস ও লেগুনা পাবেন।

 

কোথায় খাবেন?

সিলেটর জিন্দাবাজার এলাকার পানসী, পাঁচ ভাই কিংবা পালকি রেস্টুরেন্টের সুলভ মূল্যে পছন্দমত নানা রকম দেশী খাবার খেতে পারেন। এইসব রেস্টুরেন্টের বাহারী খাবার পর্যটকদের অন্যতম আকর্ষণ। এছাড়া সিলেট শহরে বিভিন্ন মানের রেস্টুরেন্ট আছে, আপনার পছন্দ মত যে কোন জায়গায় খেয়ে নিতে পারেন।

You might like

Get the mobile app!

Our app has all your booking needs covered: Secure payment channels, easy 4-step booking process, and sleek user designs. What more could you ask for?