জমিদার গিরীশ চন্দ্র সেনের বাড়ি | Zamindar Girish Chandra Sen's House 13/01/2022


PC:


ভারত উপমহাদেশের বিভিন্ন স্থানে রয়েছে বিভিন্ন ঐতিহাসিক নিদর্শন। এই ঐতিহাসিক নিদর্শনের মধ্যে একটি হচ্ছে জমিদার বাড়ি। যা বাংলাদেশের আনাচে-কানাচে ইতিহাসের সাক্ষী হয়ে দাড়িয়ে রয়েছে। এর সাথে এক-একটা জমিদার বাড়ির আছে এক একরকম ইতিহাস। গিরীশ চন্দ্র সেনের জমিদার বাড়ি (Zamindar Girish Chandra Sen's House) বাংলাদেশের ঢাকা বিভাগের গোপালগঞ্জ জেলার এক ঐতিহাসিক জমিদার বাড়ি। তবে জমিদার গিরীশ চন্দ্র সেন কত সালে এই বাড়িটি নির্মাণ করেছিলেন তা সঠিকভাবে জানা যায়নি।

 

ইংরেজি U বর্ণের প্যাটার্ণে তৈরী দৃষ্টিনন্দন জমিদার বাড়ির মাঝের অংশটিতে একটি দ্বিতল ভবণ এবং দুইপাশে একতলা ভবন রয়েছে। দোতালার অংশে রয়েছে দুইটি কক্ষ ও দুইটি বারান্দা। বাড়িটির বামপাশে ছিল একতলা ভবন বিশিষ্ট মন্দির এবং ডান পাশে ছনের ছাউনি দিয়ে কাচাড়ী। দৃষ্টিনন্দন বলতে যা বোঝায় তার কোন অংশেরই কমতি ছিল না এই বাড়িটিতে।মূল ভবনের পিছনের দিকে থাকা তিন কক্ষ বিশিষ্ট একতলা ভবনটি রন্ধনশালা হিসেবে ব্যবহৃত হত। প্রচুর বৃক্ষরাজিতে ঘেরা জমিদার বাড়ির সামনে আছে একটি পুকুর, যা জমিদার গিরীশ চন্দ্র সেন স্থানীয় জনগণদের জন্য খনন করেছিলেন। বর্তমানে কাশিয়ানি এম.এ খালেক ডিগ্রি কলেজের প্রাক্তন অধ্যক্ষ গিরিশ চন্দ্র সেনের জমিদার বাড়িতে বসবাস করছেন।

 

কিভাবে যাবেন?

ঢাকার গাবতলী বা সায়েদাবাদ বাস টার্মিনাল থেকে পলাশ, ইমাদ, টুঙ্গিপাড়া এক্সপ্রেস, গোল্ডেন লাইন, গ্রিনলাইন, কমফোর্ট, রাজধানী ও বিআরটিসির বাস ঢাকা-গোপালগঞ্জ রুটে চলাচল করে। গোপালগঞ্জের পুলিশ লাইন বা ঘোনাপাড়ায় নেমে ব্যাটারি চালিত অটোভ্যান, নসিমন কিংবা বাসে ভাটিয়াপাড়ায় এসে সেখান থেকে ১ কিলোমিটার দূরে অবস্থিত জমিদার গিরীশ চন্দ্র সেনের বাড়ি যেতে পারবেন।

আবার ঢাকা থেকে সরাসরি বাসে গোপালগঞ্জ জেলার কাশিয়ানি উপজেলায় এসে সিএনজি নিয়ে গিরীশ চন্দ্র সেনের জমিদার বাড়িতে যাওয়া যায়।

 

কোথায় থাকবেন?

গোপালগঞ্জ শহরে অবস্থিত আবাসিক হোটেলের মধ্যে মধুমতি, হোটেল রানা, পলাশ গেস্ট হাউজ, হোটেল শিমুল, হোটেল সোহাগ, হোটেল রিফাত ও হোটেল জিমি প্রভৃতি উল্লেখযোগ্য।

 

কোথায় খাবেন?

কাশিয়ানি উপজেলা বা ভাটিয়াপাড়ায় সাধারণ বাঙ্গালী খাবার খাওয়ার ব্যবস্থা আছে। আর গোপালগঞ্জ শহরে বিভিন্ন মানের বাঙ্গালী, চাইনিজ খাবারের রেস্টুরেন্ট ও ফাস্টফুড শপ রয়েছে। গোপালগঞ্জ জেলা শহরের বঙ্গবন্ধু রোড সংলগ্ন লেক ভিউ ক্যাফে, ভূতের বাড়ি, বারবিকিউ টুনাইট ও এফএনএফ রেস্টুরেন্টের খাবার স্থানীয়ভাবে অনেক জনপ্রিয়।

 

 

You might like

Get the mobile app!

Our app has all your booking needs covered: Secure payment channels, easy 4-step booking process, and sleek user designs. What more could you ask for?