ডিঙ্গাপোতা হাওর | Dingapota Haor 19/01/2022


PC:


প্রাকৃতিক সৌন্দর্যের অপার লীলাক্ষেত্র বাংলাদেশ। আর এই বাংলাদেশের বিস্তীর্ণ এলাকা জুড়ে রয়েছে হাওর অঞ্চল। এসব হাওরগুলোর প্রাকৃতিক মনোলোভা সৌন্দর্য সবসময়ই ভ্রমণ পিয়াসুদের হাতছানি দিয়ে ডেকে যায়। ডিঙ্গাপোতা হাওর (Dingapota Haor) আমাদের দেশের বড় বড় হাওরগুলোর মধ্যে একটি। এটি  নেত্রকোনা জেলার মোহনগঞ্জে অবস্থিত।

 

বর্ষাকালে হাওরের অথৈ জলের ধারা, শুষ্ক মৌসুমে চারপাশের নয়নাভিরাম সৌন্দর্য সবকিছুই প্রকৃতিপ্রেমী দর্শনার্থীদের মোহিত করে। তবে সকল মৌসুমেই হাওরের বিশাল জলরাশির গভীরতম স্থানে থাকা আধডোবা হিজল গাছ, জলরাশির উচ্ছল ঢেউ ও নীল আকাশের মিতালী চোখে পরে। বিশেষ করে শরৎ ও হেমন্তকালে হাওরের দুপাড়ের সবুজ সোনালি ধানক্ষেত ও নীলচে আকাশের সৌন্দর্য দর্শনার্থীদের সবচেয়ে বেশী আকর্ষণ করে।

 

এছাড়া মাছের মৌসুমে হাওরের পাড়ে জেলেদের পরিবার নিয়ে অস্থায়ী আবাসস্থল গুলো কাছ থেকে হাওরের জেলেদের জীবনযাপন দেখার সুযোগ করে দেয়। এখান থেকে ইচ্ছে হলে হাওরের বিভিন্ন তাজা মাছ কিনে নেয়া যায়। প্রকৃতির দানে অপরূপ ডিঙ্গাপোতা হাওর নেত্রকোনা জেলার পর্যটন শিল্পে এক বিপুল সম্ভাবনার দুয়ার উন্মোচন করেছে।

 

কিভাবে যাবেন?

ঢাকার মহাখালী বাস টার্মিনাল থেকে বিভিন্ন পরিবহণের বাসে নেত্রকোনা যাওয়া যায়। আর রেলপথে, কমলাপুর রেলওয়ে ষ্টেশন থেকে হাওর এক্সপ্রেস বা মোহনগঞ্জ ট্রেনে সরাসরি মোহনগঞ্জ পৌঁছাতে পারবেন। মোহনগঞ্জ হতে অটো বা লেগুনা নিয়ে তেতুলিয়া ঘাট গিয়ে ট্রলারে করে ডিঙ্গাপোতা হাওর ঘুরতে পারবেন।

 

কোথায় খাবেন?

মোহনগঞ্জে হাওর ইন, হোটেল শাপলা ইত্যাদি আবাসিক হোটেল রয়েছে। এছাড়া নেত্রকোনার বিরিশিরি ও দূর্গাপুরে হোটেল আল নুর, সৌরভ হোটেল, হোটেল চন্দন, হোটেল নিরালা ও হোটেল মদিনায় রাত্রিযাপন করতে পারবেন।  

 

কোথায় খাবেন?

আপনার রিজার্ভ নেয়া ট্রলারের মাঝির সাথে রান্না করে খেতে পারবেন। এছাড়া মোহনগঞ্জে অবস্থিত হাওর ইনে খাবার খেতে পারেন। আর অবশ্যই নেত্রকোনার বালিশ মিষ্টির স্বাদ নিতে ভুল করবেন না।

You might like

Get the mobile app!

Our app has all your booking needs covered: Secure payment channels, easy 4-step booking process, and sleek user designs. What more could you ask for?