বজরা শাহী মসজিদ | Bozra Shahi Mosque 17/04/2021


PC:


PC : Kazi Rashed Abdallah | CC BY-SA 4.0

 

স্থানীয় জনগণের কাছে বাংলাদেশের তাজমহল নামে পরিচিত বজরা শাহী মসজিদটি নোয়াখালীতে অবস্থিত একটি দর্শনীয় স্মৃতিস্তম্ভ। সোনাইমুড়ি উপজেলাধীন বজরা গ্রামের নামানুসারে এর নামকরণ করা হয়েছে। কেন্দ্রীয় দ্বারপথের শিলালিপিগুলি ১৭৪১-৪২ খ্রিস্টাব্দে এর ভিত্তি স্থাপন করে। এটি মুঘল সম্রাট মুহম্মদ শাহের আমলে নির্মিত হয়েছিল।

 

দিল্লির শাহী মসজিদের অনুকরণে নির্মিত বজরা শাহী মসজিদ মোগল সাম্রাজ্যের স্মৃতি বহন করছে। জামিদার আমানউল্লাহ তার বাড়ির সামনে ৩০ একর জমি জুড়ে একটি বিশাল দিঘী তৈরি করেছিলেন। আর এই দিঘীটির তীরেই মোগল সম্রাট মুহাম্মদ শাহের আমলে নির্মিত হয়েছে এই মসজিদ। পরবর্তীতে জমিদার আমানউল্লাহ এর বংশধর আলী আহাং এবং সুজির উদ্দিন নামক দুই ব্যক্তি চীনা কাঠ,  গ্লাস দ্বারা মসজিদের শোভাবর্ধন করেন।

 

সুন্দর প্রবেশ ফটক বিশিষ্ট বজরা শাহী মসজিদটির দৈর্ঘ্য প্রায় ১১৬ ফুট, প্রস্থ প্রায় ৭৪ ফুট এবং মসজিদটির উচ্চতা প্রায় ২০ ফুট। ৩ গম্বুজ বিশিষ্ট মসজিদটির ভিত মাটির প্রায় ২০ ফুট নিচ থেকে তৈরী করা হয়েছে। তিনিটি গম্বুজই সুদৃশ্য মার্বেল পাথর সুসজ্জিত। মসজিদের অভ্যন্তরে প্রবেশের জন্য ৩ টি ধনুকাকৃতি দরজা এবং কেবলার দিকে ৩ টি কারুকার্য খচিত মিহরাব রয়েছে। মসজিদের প্রবেশ পথের তোরণের উপর আরো কয়েকটি গম্বুজ প্রত্যক্ষ করা যায়। ঐতিহ্যবাহী বজরা শাহী মসজিদটি নির্মাণের প্রায় ১৭৭ বছর পর ১৯০৯ সালে প্রথমবার মসজিদটি সংস্কার করা হয়।

 

মোগল সম্রাট মোহাম্মদ শাহের অনুরোধে সৌদি আরবের পবিত্র কাবা শরীফ হতে মাওলানা শাহ আবু সিদ্দীক বজরা শাহী মসজিদের প্রথম ইমাম হিসেবে দ্বায়ীত্ব পালন শুরু করেন। মাওলানা শাহ আবু সিদ্দীক সাহেবের বংশধরগণ যুগ যুগ ধরে বজরা শাহী মসজিদের ইমামের দায়িত্ব পালন করে চলছেন। বর্তমানে শাহ আবু সিদ্দীক সাহেবের ৭ম পুরুষ ইমাম হাসান সিদ্দীকি বজরা শাহী মসজিদে ইমাম হিসাবে নিযুক্ত আছেন। ১৯৯৮ সালে ২৯ নভেম্বর থেকে বাংলাদেশ প্রত্নতত্ত্ব বিভাগ ঐতিহাসিক বজরা শাহী মসজিদের ঐতিহ্য রক্ষা এবং দুর্লভ নিদর্শন সংরক্ষণের জন্য কাজ করে যাচ্ছে।

 

কিভাবে যাবেন?

মাইজদী শহর থেকে বজরা মসজিদের দূরত্ব ১৫ কিলোমিটার। বাস কিংবা ট্রেনে চড়ে নোয়াখালীর মাইজদী এসে সোনাইমুড়ীগামী যেকোন লোকাল বাস, সিএনজি অথবা অটোরিক্সায় বজরা হাসপাতালের সামনে নেমে ২০০ গজ এগিয়ে গেলে বজরা শাহী মসজিদে পৌঁছে যাবেন। অথবা বাসে করে বজরা বাস স্ট্যান্ড হতে রিক্সা কিংবা পায়ে হেঁটে বজরা শাহী মসজিদ কমপ্লেক্সে যাওয়া যায়।

You might like

Get the mobile app!

Our app has all your booking needs covered: Secure payment channels, easy 4-step booking process, and sleek user designs. What more could you ask for?