দয়াময়ী মন্দির | Doyamoyee Temple 19/01/2022


PC:


জামালপুর পৌর শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত সনাতন ধর্মাবলম্বীদের কারুকার্যপূর্ণ ধর্মীয় দর্শনীয় অন্যতম প্রতিষ্ঠান শ্রী শ্রী দয়াময়ী মন্দির (Doyamoyee Temple)। আনুমানিক ৩০০ বছর পূর্বে প্রাচীন রাজা শ্রী কৃষ্ণ ও তার পত্মি দয়াময়ি মন্দির প্রতিষ্ঠা করেন। জামালপুর শহরের জিরো পয়েন্টের কাছে অবস্থিত এ মন্দিরটি আধুনিক স্থাপত্য রীতির সংমিশ্রণে নির্মিত।

 

তৎকালীন নবাব মুর্শিদকুলি খাঁ এর আমলে মন্দির প্রতিষ্ঠা করেছিল ময়মনসিংহ জেলার তৎকালীন ঈশ্বরগঞ্জ থানার অন্তর্গত বর্তমানে গৌরিপুর রামগোপালপুর জমিদারের জমিদারি জাফরশাহী পরগণার জায়গীরদার শ্রী কৃষ্ণ রায় চৌধুরী। মন্দিরটি ১৬৯৮ইং খ্রিস্টাব্দে ১১০৪ বাংলা সনে আজ থেকে প্রায় তিনশ ১৫ বছর পূর্বে প্রতিষ্ঠা করা হয়েছিল। মন্দিরটি পরবর্তীতে(দেবোত্তর) এস্টেট হিসাবে প্রতিষ্ঠা করেন তৎকালীন রানি শ্রীমতি নারায়ণী রায় চৌধুরী। জনশ্রুতি রয়েছে, জায়গীরদার শ্রী কৃষ্ণ রায় চৌধুরী ঔরসজাত সন্তান রাজা যোগেন্দ্র কিশোর রায় চৌধুরীর সহধর্মিণী রাধারঙ্গিনী দেবী চৌধুরানি, তিনি স্বপ্নযোগে আদীষ্ট হয়ে স্বামীকে অনুরোধ করে পরবর্তী মন্দিরের অবকাঠামোগত উন্নয়ন করেন। পুরানো মন্দিরে রয়েছে শিবমন্দির, কালিমন্দির, নাটমন্দির, মনস দেবীর মন্দির একই স্থানে ভিন্ন ভিন্নভাবে প্রতিষ্ঠা করা হয়েছে। এসব মন্দিরে দৃষ্টিনন্দন বিভিন্ন কারুকার্যপূর্ণ চিত্রকর্ম রয়েছে।

 

দয়াময়ী মন্দিরে প্রতিদিনই বিভিন্ন পূজা অর্চণা আয়োজন করা হয়ে থাকে এবং প্রতি বছর অষ্টমী মেলায় আগত হিন্দুধর্মালম্বীরা বিভিন্ন দেবতার উদ্দেশ্যে মান্নত করে থাকেন। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা পর্যটকদের সুবিধার জন্য ঐতিহাসিক মন্দিরটি প্রতিদিন সকাল ৬ টা থেকে রাত ১০ টা পর্যন্ত খোলা থাকে।

 

কিভাবে যাবেন?

বাস কিংবা ট্রেনে জামালপুর জেলায় পৌঁছে রিক্সা বা ইজিবাইক ভাড়া করে পৌর শহরের জিরো পয়েন্টে অবস্থিত ঐতিহ্যবাহী দয়াময়ী মন্দির দর্শনে যেতে পারবেন।

 

কোথায় থাকবেন?

জামালপুর সদরে অবস্থিত আবাসিক হোটেলগুলোতে রাতে থাকতে পারবেন। জামালপুরের আবাসিক হোটেলগুলোর মধ্যে হোটেল রায়ান ইন্টারন্যাশনাল, হোটেল সৌদিয়া ইন্টারন্যাশনাল, হোটেল শেখ রিপন ইন্টারন্যাশনাল, হোটেল প্রতিক্ষা, হোটেল আল সামাদ উল্লেখযোগ্য।

You might like

Get the mobile app!

Our app has all your booking needs covered: Secure payment channels, easy 4-step booking process, and sleek user designs. What more could you ask for?