জোড়া শিবমন্দির | Jora Shiv Temple 18/01/2022


PC:


সাতক্ষীরা জেলা শহর থেকে মাত্র ৬ কিলোমিটার দূরে ঝাউডাঙ্গা ইউনিয়েনের ছয়ঘরিয়া গ্রামের এক বিশাল দীঘির পাড়ে জোড়া শিবমন্দির (Jora Shiv Temple) দুটি অবস্থিত। বৈচিত্রপূর্ণ টেরাকোটা ইটে নির্মিত জোড়া শিবমন্দির এ অঞ্চলের মানুষের কাছে ছয়ঘরিয়া জোড়া শিবমন্দির নামে পরিচিত।

 

বাংলা ১২২০ সনের ১ বৈশাখ ফকিরচাঁদ ঘোষ জোড়া শিবমন্দির দুটি নির্মাণ করেন। জোড়া শিবমন্দিরের প্রতিটির বৈশিষ্ট্য অপরিসরের বর্গাকার মূর্তিকোঠা, কৌণিক খিলান-দরজা, বাঁকা কার্নিস, আট চালাকার শিখর এবং পলেস্তারা ও চুনকাম করা দেয়াল। প্রতিটি খিলান-দরজার ওপর ফলক স্থাপনের উপযোগী শিল্পভূমি রয়েছে। মন্দিরের কার্নিসের নিচের দু’সারি খোপে নকশা শোভা পাচ্ছে। মন্দিরের চূড়ায় বাকসাকার হর্মিকা থেকে একটি শীর্ষদণ্ড বেরিয়ে আছে। গাঁথুনির ইটের আকার বেশ ছোট এবং মসলা হিসেবে চুনমিশ্রিত ইটের গুঁড়া ব্যবহৃত হয়েছে।বর্তমানে ছয়ঘরিয়া জোড়া শিবমন্দির দুটো পরিত্যক্ত অবস্থায় থাকলেও আগ্রহী দর্শনার্থীরা টেরাকোটার অপূর্ব কাজ দেখতে ছয়ঘরিয়া ছুটে আসেন।

 

কিভাবে যাবেন?

সাতক্ষীরা শহর থেকে বাস, রিকসা এবং ভ্যানে চড়ে সাতক্ষীরা শহর থেকে ৫ কিলোমিটার দূরে অবস্থিত ছয়ঘরিয়া জোড়া শিবমন্দির দেখতে যেতে পারবেন।

 

কোথায় থাকবেন?

সাতক্ষীরা রাত্রি যাপনের জন্য বেশকিছু আবাসিক হোটেল রয়েছে এদের মধ্যে হোটেল সংগ্রাম, হোটেল সম্রাট, হোটেল সীমান্ত, মোজাফ্ফর গার্ডেন, হোটেল মোহনা এবং হোটেল উত্তরা-তে ভালো সার্ভিস পাবেন।

 

কোথায় খাবেন?

সাতক্ষীরা জেলা কুল, আম,ওল, মাছ এবং সুন্দরবনের খাঁটি মধুর জন্য বিখ্যাত। এছাড়া সাতক্ষীরা ঘোষ ডেইরীর সন্দেশ খেয়ে দেখতে পারেন, সন্দেশের স্বাদ অনেক দিন মুখে লেগে থাকবে।

You might like

Get the mobile app!

Our app has all your booking needs covered: Secure payment channels, easy 4-step booking process, and sleek user designs. What more could you ask for?