লালদিয়া বন ও সমুদ্র সৈকত | Laldiya Forest And Sea Beach 04/05/2021


PC:


লালদিয়া সৈকত বাংলাদেশের বরগুনা জেলার পাথরঘাটা উপজেলায় দক্ষিণে বালেশ্বর ও বিশখালি নদীর মুখে অবস্থিত। সৈকতটি বেশ ছোট। তবে সৌন্দর্যের অভাব নেই। বিভিন্ন ধরণের পাখি এখানে বাস করে এবং রাতে পাখিরা এই বনে আশ্রয় নিতে দূর-দূরান্ত থেকে আসে। কিছু পরিবাসী পাখিও এই বনে দেখা যায়। বিশখালী নদী এই মনোমুগ্ধকর বনের পশ্চিমে প্রবাহিত হয় এবং বালেশ্বর নদী পূর্বে প্রবাহিত হয়। এই দু'টি নদী লালদিয়া বনের সৌন্দর্যে যুক্ত হওয়ার কোনও সন্দেহ নেই। আপনি লালদিয়া বন পরিদর্শন করার সময়, আপনি পাখির কিচিরমিচির এবং প্রবাহিত নদীর কলকলানি নিয়ে প্রকৃতির সঙ্গের সাথে দুর্দান্ত অবসর সময় কাটাতে পারবেন।

 

এখান থেকে সূর্যোদয় ও সূর্যাস্ত লক্ষ্য করা যায়। একদিকে সমুদ্র এবং অন্যদিকে বন, মাঝখানে সৈকত, এ জাতীয় প্রাকৃতিক সৌন্দর্য প্রকৃতিতে বিরল। হরিণবাড়িয়া বনভূমিতে নির্মিত ৯৫০ মিটার দীর্ঘ ফুট ট্রেইল লালদিয়া সমুদ্র সৈকতে প্রসারিত করা হয়েছে।

 

লালদিয়া সমুদ্র সৈকতের পাশেই একটি শুটকিপল্লী রয়েছে। লালদিয়া চরে শুকনো মাছের চাষ কার্তিক থেকে ফাল্গুনের মাঝামাঝি পর্যন্ত হয়। শুকনো মাছের প্রায় ৯০% এটি এখানে পোল্ট্রি ফিডের জন্য প্রস্তুত, এবং আমরা বাকি ১০% খাই। শুকনো মাছের ব্যবসা এখানে ৫০ বছরেরও বেশি সময় ধরে চলছে।

 

দ্রষ্টব্য: কুয়াকাটা, লালদিয়া থেকে মাত্র ৪৫ মিনিটের দূরে। আপনার যদি সময় থাকে তবে আপনি কুয়াকাটাও দেখতে পারেন।

 

 

কিভাবে যাবেন?

বরগুনা থেকে লালদিয়া বনে যাওয়ার জন্য ট্রলার বা নৌকা ভাড়া পাওয়া যায়। বরগুনা থেকে বাসে পাথরঘাটায় যাওয়ার পরে আপনি মোটরসাইকেলের সাহায্যে সহজেই লালদিয়া বনে পৌঁছাতে পারবেন। আপনি পিরোজপুর হয়ে পাথরঘাটায়ও যেতে পারেন। অথবা লালদিয়া বন এবং সৈকত দেখতে সুন্দরবনের হরিণঘাটা দিয়েও আপনি হাঁটতে পারেন।

You might like

Get the mobile app!

Our app has all your booking needs covered: Secure payment channels, easy 4-step booking process, and sleek user designs. What more could you ask for?