মায়াবিনী লেক | Mayabini Lake 20/03/2021


PC:


খাগড়াছড়ির অন্যান্য পর্যটন স্পটগুলির মধ্যে ‘মায়াবিনী লেক’ এটি একটি উল্লেখযোগ্য পর্যটন স্পট কারণ এটি প্রকৃতিসৃষ্ট চোখ ধাধানো সৌন্দর্যের সামিল। খাগড়াছড়ি যেমন পাহাড়ের রানী হিসাবে বিবেচিত হয় তেমনি এর চারদিকে রয়েছে সবুজের সমাহিত পাহাড় যার মাঝে এই লেকের অবস্থান। হাঁসদের গভীর পানির উপর দিয়ে খেলা করা আপনাকে নিশ্চয়ই স্বর্গীয় অনুভব দিতে বাধ্য।

 

উপরের পাহাড়ের চূড়া থেকে যখন হ্রদটি দেখা যায় তখন এটি নীল মুক্তার মতো লাগে। স্ফটিকের হ্রদে মাছগুলিও দেখা যায় যা একটি অবাক করা দৃশ্যের প্রতিফলন করে। এই মায়াবী প্রাকৃতিক সৌন্দর্য আপনার চোখ ধাঁধিয়ে বিশ্বের একটি নতুন রাজ্যের সাথে পরিচয় করিয়ে দেবে যা আপনার কল্পনাতীত। স্পটটি স্থানীয় সম্প্রদায় পর্যটন দ্বারা সংরক্ষিত এবং পরিচালনা করা হয়। হ্রদের ক্ষেত্রফল প্রায় ১৫ একর এবং এর মধ্যে একটি মধ্যভূমি রয়েছে। এছাড়াও মায়াবিনী লেক’র কাছাকাছি ভাইবোনছড়াতে রাবার ড্রাম,বৌদ্ধ ধর্মালম্বীদের উপসনালয় অরন্য কুঠিরসহ বিভিন্ন দর্শনীয় স্থান ভ্রমণের সুবিধা রয়েছে।

 

কিভাবে যাবেন?

খাগড়াছড়ির চেংগী স্কোয়ার থেকে বাস, পিকআপ, জীপ (চাঁদের গাড়ী), মোটর বাইক, সিএনজি কিংবা মাহিন্দ্র ভাড়া করে পানছড়ি-খাগড়াছড়ি সড়কে অবস্থিত ভাইবোনছড়া বাজারে আসতে পারবেন। ভাইবোনছড়া বাজার থেকে জনপ্রতি ১০ টাকা অটোরিক্সা ভাড়ায় মায়াবিনী লেকে যাওয়া যায়। খাগড়াছড়ি থেকে ভাইবোনছড়া বাজারের দূরত্ব প্রায় ১৫ কিলোমিটার। খাগড়াছড়ি থেকে ভাইবোনছড়া বাজারে আসতে সিএনজি ভাড়া জনপ্রতি ৩০ থেকে ৪০ টাকা লাগে। (বিঃ দ্রঃ সময়ানুপাতে ভাড়া পরিমান কম-বেশি হতে পারে।)

 

কোথায় থাকবেন?

খাগড়াছড়ি শহরে রাত্রি যাপনের জন্য বিভিন্ন মানের আবাসিক হোটেল রয়েছে। হোটেলে ভেদে এক রাত অবস্থানের জন্য আপনাকে ৬০০ টাকা থেকে ৫০০০ টাকা প্রদান করতে হবে। খাগড়াছড়ি শহরে ভালো মানের আবাসিক হোটেলের মধ্যে রয়েছে –

• হোটেল হিল প্যারাডিসে : খাগড়াছড়ি শহরে অবস্থিত এসি, নন এসি, ভিআইপি এসি ও গ্রুপ রুমের সুবিধা সহ শ্রেণী অনুযায়ী ভাড়া ১২০০ থেকে ৫০০০ টাকা।

• হোটেল গাইরিং : খাগড়াছড়ি শহরে অবস্থিত এসি, নন এসি, ভিআইপি এসি ও গ্রুপ রুমের সুবিধা সহ শ্রেণী অনুযায়ী ভাড়া ১২০০ থেকে ৫০০০ টাকা।

• অরণ্য বিলাস : শহরের নারিকেল বাগানে অবস্থিত এই হোটেলে টুইন বেড এসি ৩০০০ টাকা, কাপল এসি ২০০০ টাকা, টুইন নন এসি ২৫০০ টাকা এবং কাপল নন এসি ১৫০০ টাকা ভাড়া।

• হোটেল ইকোছড়ি ইন : এই হোটেলটি হলো তাদের জন্য যারা শহরের কোলাহল থেকে নিজেকে একটু সরিয়ে রাখতে চান। এই হোটেলটি খাগড়াছড়ি শহর থেকে ২.৫ কিলোমিটার দূরে অবস্থিত। রুম ভেদে এখানে এক রাত অবস্থানের জন্য আপনাকে ১৫০০ টাকা থেকে ৩৬০০ টাকা প্রদান করতে হবে।

 

যদি খুবই কম খরচে থাকতে চান তাহলে নারিকেল বাগানের "গাংচিল আবাসিক হোটেলে" থাকতে পারেন।  এই হোটেলটিতে ৬০০-১০০০ টাকায় থাকতে পারবেন।

Book Now

 

কোথায় খাবেন?

খাগড়াছড়ি শহরের শাপলা চত্বর এবং বাস স্ট্যান্ড এলাকায় বেশ কিছু রেস্টুরেন্ট রয়েছে। এছাড়া পানথাই পাড়ায় অবস্থিত ‘সিস্টেম রেস্তোরা’ তে কফি, হাসের কালাভূনা, বাশকুড়ুল এবং ঐতিহ্যবাহী পাহাড়ি খাবারের স্বাদ নিতে পারেন।

You might like

Get the mobile app!

Our app has all your booking needs covered: Secure payment channels, easy 4-step booking process, and sleek user designs. What more could you ask for?