নিউজিল্যান্ড পাড়া | New Zealand Para 20/03/2021


PC:


খাগড়াছড়িতে পর্যটকদের জন্য নিউজিল্যান্ড পাড়া একটি নতুন সংযোজন। এখানের বিশেষত্ব এই যে স্থানটি খাগড়াছড়ির অন্যান্য পর্যটন স্পট যেমন জলপ্রপাত, হ্রদ ইত্যাদির চেয়ে ভিন্ন, যা কেবল একটি সুন্দর ছোট্ট গ্রাম। গ্রামটি মহাদেশীয় অস্ট্রেলিয়ার নিউজিল্যান্ডের দেশের একটি অংশের মতো দেখায় বলেই স্থানীয়রা এটির নাম দেয় নিউজিল্যান্ড পাড়া। আর পানখাইয়া পাড়া হতে পেরাছড়া গ্রামের যাওয়ার পথটিকে নিউজিল্যান্ড সড়ক নামকরণ করা হয়।

 

সড়কের দুই পাশে দিগন্ত জোড়া সবুজ ক্ষেত খামার যা খাগড়াছড়ির একমাত্র সমতল ভূমি। প্রকৃতিতে গাড় সবুজ পাহাড়, দূরে ঝিরঝির শব্দের ঝর্ণা, ওপরে সুনীল আকাশ, মাঝে মাঝে শুভ্র মেঘ, গোধূলির অস্তমিত লাল সূর্যের আভা সবকিছু মিলেমিশে একাকার হয়ে এক অপার্থিব সৌন্দর্যের জন্ম দিয়েছে। বিস্তৃত সবুজ শস্যক্ষেত আর দূরের পাহাড়ের সারির মিতালির নান্দনিক সৌন্দর্যের সৃষ্টিতে যেনো এক টুকরো নিউজিল্যান্ড ঠাই নিয়েছে বাংলার বুকে। লোক মুখে শোনা যায়, অনেক অনেক বছর আগে এক পাহাড়ি ভদ্রলোক এই এলাকা দিয়ে হেঁটে যাওয়ার সময় বলেছিলেন, নিউজিল্যান্ডের মতো বাতাস সেই থেকে নাকি এলাকার নাম হয়ে গেছে নিউজিল্যান্ড পাড়া।

 

কিভাবে যাবেন?

খাগড়াছড়ি জেলা সদর হতে সিএনজি বা অটো ভাড়া করে নিউজিল্যান্ড পাড়া পৌঁছাতে পারবেন। খাগড়াছড়ি শহরের কাছে অবস্থান হওয়ায় চাইলে সাজেক ভ্রমণ পরিকল্পনার সাথে নিউজিল্যান্ড পাড়া এবং হাজাছড়া ঝর্ণা যুক্ত করে নিতে পারেন।

 

কোথায় থাকবেন?

দীঘিনালাতে আল আমিন, দীঘিনালা গেস্ট হাউজ ও হোটেল জুরানির মতো সাধারন মানের আবাসিক হোটেল আছে। তবে ভালো মানের হোটেলে থাকতে হলে আপনাকে খাগড়াছড়িতে ফিরে আসতে হবে। খাগড়াছড়ি শহরে রাত্রি যাপনের জন্য বিভিন্ন মানের আবাসিক হোটেল রয়েছে। হোটেলে ভেদে এক রাত অবস্থানের জন্য আপনাকে ৬০০ টাকা থেকে ৫০০০ টাকা প্রদান করতে হবে। খাগড়াছড়ি শহরে ভালো মানের আবাসিক হোটেলের মধ্যে রয়েছে –

• হোটেল হিল প্যারাডিসে : খাগড়াছড়ি শহরে অবস্থিত এসি, নন এসি, ভিআইপি এসি ও গ্রুপ রুমের সুবিধা সহ শ্রেণী অনুযায়ী ভাড়া ১২০০ থেকে ৫০০০ টাকা।

• হোটেল গাইরিং : খাগড়াছড়ি শহরে অবস্থিত এসি, নন এসি, ভিআইপি এসি ও গ্রুপ রুমের সুবিধা সহ শ্রেণী অনুযায়ী ভাড়া ১২০০ থেকে ৫০০০ টাকা।

• অরণ্য বিলাস : শহরের নারিকেল বাগানে অবস্থিত এই হোটেলে টুইন বেড এসি ৩০০০ টাকা, কাপল এসি ২০০০ টাকা, টুইন নন এসি ২৫০০ টাকা এবং কাপল নন এসি ১৫০০ টাকা ভাড়া।

• হোটেল ইকোছড়ি ইন : এই হোটেলটি হলো তাদের জন্য যারা শহরের কোলাহল থেকে নিজেকে একটু সরিয়ে রাখতে চান। এই হোটেলটি খাগড়াছড়ি শহর থেকে ২.৫ কিলোমিটার দূরে অবস্থিত। রুম ভেদে এখানে এক রাত অবস্থানের জন্য আপনাকে ১৫০০ টাকা থেকে ৩৬০০ টাকা প্রদান করতে হবে।

 

যদি খুবই কম খরচে থাকতে চান তাহলে নারিকেল বাগানের "গাংচিল আবাসিক হোটেলে" থাকতে পারেন।  এই হোটেলটিতে ৬০০-১০০০ টাকায় থাকতে পারবেন।

Book Now

 

কোথায় খাবেন?

খাগড়াছড়ি শহরের শাপলা চত্বর এবং বাস স্ট্যান্ড এলাকায় বেশ কিছু রেস্টুরেন্ট রয়েছে। এছাড়া পানথাই পাড়ায় অবস্থিত ‘সিস্টেম রেস্তোরা’ তে কফি, হাসের কালাভূনা, বাশকুড়ুল এবং ঐতিহ্যবাহী পাহাড়ি খাবারের স্বাদ নিতে পারেন।

You might like

Get the mobile app!

Our app has all your booking needs covered: Secure payment channels, easy 4-step booking process, and sleek user designs. What more could you ask for?