সাতছড়ি জাতীয় উদ্যান | Satchori National Park 03/05/2021


PC:


PC : Abdul Momin 

সাতছড়ি জাতীয় উদ্যানটি হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপ-জেলার রঘুনন্দন পাহাড়ে অবস্থিত। সাতছড়ি জাতীয় উদ্যান বাংলাদেশের একটি প্রাকৃতিক উদ্যান। ২০০৫ সালে বন্যজীবন সংরক্ষণ(সংশোধন) আইন ১৯৭৪ এর অধীনে ২৪৩ হেক্টর এলাকা জুড়ে প্রতিষ্ঠিত হয়েছিল। পার্কটিতে সাতটি পার্বত্য ছড়ি(সরু নদী) রয়েছে, তাই এই পার্কটির নাম রাখা হয়েছে সাতছড়ি।আগে এই পার্কটি রঘুনন্দন পার্বত্য রিজার্ভ ফরেস্ট নামে পরিচিত ছিল।

 

পার্কের কাছে নয়টি চা বাগান রয়েছে; সাতছড়ি চা উদ্যানটি পশ্চিমে এবং চাকলাপুঞ্জি চা বাগানটি পূর্বে অবস্থিত। এখানে ১৪৫ প্রজাতির গাছ এবং ১৯৮ প্রজাতির প্রাণী রয়েছে তাদের মধ্যে ১৪৯ প্রজাতির পাখি, ২৪ প্রজাতির স্তন্যপায়ী প্রাণী, ১৮ প্রজাতির সরীসৃপ এবং ৬ প্রজাতির উভচর রয়েছে। এই বনের ২৪ প্রজাতির স্তন্যপায়ী প্রাণীর মধ্যে বানর, মাছের বাঘ, শূকর, সাপ, গাধা, দর্শনীয় গাধা, লাজুক বানর ইত্যাদি উল্লেখযোগ্য। ১৪৯ প্রজাতির পাখির মধ্যে করমোর্যান্ট, লালচে মাথাযুক্ত ট্রগন এবং বিরল উদ্ভিদের মধ্যে বিশলতা (ভেনোমাস ভাইন), পিতরাজ, কানাইডিং, আগর ইত্যাদি উল্লেখযোগ্য। পার্কের অভ্যন্তরে টিপড়া পাড়ায় একটি পাহাড়ি উপজাতির 24 পরিবার বসবাস করে। পর্যটকরা তাদের জীবনযাত্রাও পর্যবেক্ষণ করতে পারেন।

 

পর্যটকদের ভ্রমণের সুবিধার জন্য নিসর্গ কর্মসূচীর আওতায় বনের মধ্যে ৩টি ট্রেইল তৈরি করা হয়েছে।
 

* আধা ঘন্টার ট্রেইল:
১ কিলোমিটার দৈর্ঘ্যের এই ট্রেইল ধরে যাত্রা করলে বনের মধ্যে অবস্থিত একমাত্র আধিবাসী গ্রাম টিপরাপাড়াতে যেতে পারবেন।
 

* এক ঘন্টার ট্রেইল:
সাতছড়ি উদ্যানের বৈচিত্রপূর্ণ প্রাণী ও উদ্ভিদের সাথে পরিচিত হতে চাইলে এই ট্রেইলের বিকল্প নেই।


* তিন ঘন্টার ট্রেইল:
প্রায় ৬ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত এই ট্রেইল পাখি প্রেমী পর্যটকদের জন্য আদর্শ। এই ট্রেইলের প্রান্তে রয়েছে আগরের বন।

 

এছাড়াও ভ্রমণ পাগল পর্যটকদের ভ্রমণে ভিন্নমাত্রা যোগ করতে অতি সম্প্রতি সাতছড়া জাতীয় উদ্যানে চালু করা হয়েছে ট্রি এক্টিভিটি বা ট্রি এডভেঞ্চার। এখানে ১০০ টাকায় গাছের উপরে বিভিন্ন অ্যাডভেঞ্চারাস এক্টিভিটি করার সুযোগ রয়েছে।

 

সাতছরি উদ্যানে প্রবেশ করতে প্রাপ্ত বয়স্ক যেকোন পুরুষ বা নারীকে জনপ্রতি ২০ টাকা, অপ্রাপ্ত বয়স্ক ছেলেমেয়ে ও শিক্ষার্থীদের জনপ্রতি ১০ টাকা এবং বিদেশীদের প্রবেশে জনপ্রতি ৫ ডলারের সমমূল্যের অর্থ প্রদান করতে হয়। এছাড়া সাতছড়ি জাতীয় উদ্যানে বনভোজন করতে চাইলে জনপ্রতি ১০ টাকা হারে উদ্যানে প্রবেশের সুযোগ রয়েছে। আর উদ্যানে গাড়ি পার্কিয়ের জন্য গাড়িপ্রতি ২৫ টাকা ফি দিতে হয়।

 

কিভাবে যাবেন?

সিলেটের শায়েস্তাগঞ্জ থেকে লোকাল সিএনজিতে জনপ্রতি ২০ টাকা ভাড়ায় চুনারুঘাট পৌঁছে সেখান থেকে অন্য সিএনজিতে সাতছড়ি যেতেও জনপ্রতি ২০ টাকা ভাড়া লাগবে। এছাড়া চাইলে শায়েস্তাগঞ্জ থেকে সরাসরি সাতছড়ি পর্যন্ত সিএনজি ভাড়া করতে পারবেন।

 

কোথায় খাবেন?

সাতছড়ি জাতীয় উদ্যানে খাওয়া দাওয়ার তেমন কোন ব্যবস্থা নেই। তবে কয়েকটা মুদি দোকান রয়েছে তাই পছন্দ ও প্রয়োজন মতো খাবার এবং পানি সাথে পরিবহন করুন।

You might like

Get the mobile app!

Our app has all your booking needs covered: Secure payment channels, easy 4-step booking process, and sleek user designs. What more could you ask for?