চান্দামারী মসজিদ | Chandamari Mosque 23/01/2022


PC:


কুড়িগ্রাম জেলার রাজারহাট উপজেলার একটি ঐতিহ্যবাহী দর্শনীয় স্থান হচ্ছে চান্দামারী মসজিদ (Chandamari Mosque)। এটি রাজারহাট উপজেলার ৪ কিঃমিঃ দক্ষিন পশ্চিমে চকিরপাশার ইউনিয়নের চান্দামারী গ্রামে অবস্থিত। মসজিদটি কতো বছর পুর্বে তৈরী করা হয়েছিল তার সঠিক কোন তথ্য পাওয়া জায়নি, প্রত্নতাতিক মতে মোগল আমলের এই মসজিদটির নির্মাণকাল আনুমানিক ১৫৮৪-১৬৮০ খ্রিটাব্দের মধ্যবর্তী সময়ে। সে অনুযায়ী এটি প্রায় ৫০০ শত বছরের পুরাতন একটি স্থাপত্য।

 

চান্দামারী মসজিদটি দৈর্ঘ্যে ৪০ ফুট এবং প্রস্থে ২০ ফুট। এর নির্মাণকাজে ভিসকাস নামে এক ধরনের আঠালো পদার্থ ব্যবহার করা হয়েছে। মসজিদের সামনের দিকে পাঁচ ফুট উঁচু তিনটি বড় দরজা রয়েছে । ওপরে তিনটি বড় গম্বুজ আছে যার ব্যাসার্ধ প্রায় ৫.৫০ফুট। গম্বুজ গুলোর গায়ে দৃষ্টিনন্দন নকশা করা আছে। চার কোণায় চারটি মাঝারি আকৃতির মিনার ও চারদিকে ঘিরে আছে আরো ষোলটি ছোট গম্বুজ। ভিতরের দিকে তিনটি মেহরাব আছে।মসজিদের গায়ে অনেকগুলো খিলান আছে। এ ছাড়া বায়ু চলাচলের জন্য উত্তর ও দক্ষিণ দিকে একটি করে জানালা আছে। মসজিদটির সামনে একটি বড় আকৃতির পুকুর আছে।

 

কিভাবে যাবেন?

কুড়িগ্রাম বাস স্ট্যান্ড থেকে রিকশা বা অটোরিকশা ভাড়া করে রাজারহাট উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের সামনে এসে যে কাউকে বললে চান্দামারী মসজিদটি দেখিয়ে দেবে।

 

কোথায় থাকবেন?

কুড়িগ্রামে বেশকিছু বিভিন্ন মানের আবাসিক হোটেল রয়েছে। কুড়িগ্রামের ঘোষপাড়া এবং কেন্দ্রীয় বাস টার্মিনালের কাছে কয়েকটি ভাল মানের হোটেল রয়েছে। কুড়িগ্রামের আবাসিক হোটেলের মধ্যে উল্লেখ্যযোগ্য হোটেল হচ্ছে হোটেল আকাশ, মেসার্স হোটেল ডিকে, মেসার্স হোটেল স্মৃতি, মেসার্স হোটেল মেহেদী, মেসার্স হোটেল আরজি, মেসার্স হোটেল নিবেদিকা, মেসার্স হোটেল অর্ণব প্যালেস, মেসার্স হোটেল বসুন্ধরা, মেসার্স মিতা রেস্ট হাউস।

 

কোথায় খাবেন?

কুড়িগ্রামের মাছের খ্যাতি আছে দুনিয়াজোড়া তাই এখানে এসে বিভিন্ন রকম মাছ টেস্ট করে দেখতে পারেন। এছাড়া খাবারের জন্য কুড়িগ্রামে সাধারণ মানের খাবার হোটেল রয়েছে।

You might like

Get the mobile app!

Our app has all your booking needs covered: Secure payment channels, easy 4-step booking process, and sleek user designs. What more could you ask for?