গাজনার বিল | Gaznar Bill 20/01/2022


PC: Prodipto Delwar


লোকচক্ষুর অন্তরালে নীলাভ বিলভাবুন আপনি নীল আকাশের সাদা মেঘের ছায়ায় সরু রাস্তা দিয়ে হাঁটছেন আর আপনার দু পাশে স্বচ্ছ নীল পানি খেলা করছে, আছড়ে পড়ছে রাস্তার দু পাশে। ইচ্ছে করলে আপনিও এই স্বপ্নের দেশে হারিয়ে যেতে পারেন কিছু সময়ের জন্য। এমনই একটি নয়াভিরাম অপরূপ সুন্দর প্রাকৃতিক শোভায় আচ্ছাদিত ‘গাজনার বিল’ (Gaznar Bill)। অবস্থিত পাবনা জেলা শহর থেকে প্রায় ৩৫ কিলোমিটার দূরে সুজানগর উপজেলায়। মাঝ দিয়ে দুই ভাগে বিভক্ত করে একটি সরু পাকা রাস্তা চলে গেছে। রাস্তার দুইপাশে আছে দিগন্ত বিস্তৃত পানির রাজ্য।

 

বিলের চার ধারে সকল বসতি অবস্থিত। অপূর্ব এই বিলকে ঘিরে নানান প্রজাতির পাখি ও স্থানীয় জেলেদের জীবন আবর্তীত হয়। বলা যায় এখানকার প্রকৃতি ও অর্থনীতি অনেকটাই এই গাজনার বিল কেন্দ্রিক। বিল গাজনা ছোট-বড় ১৬টি বিলের সমন্বয়ে গঠিত। এই বিলের আয়তন ০৭ একর। বিলটি বাদাই স্লুইজ গেটের মাধ্যমে পদ্মা নদীর সাথে সংযুক্ত রয়েছে। শুস্ক মৌসুমে বিলটি শুকিয়ে যায়। এ সময় এ বিলে ইরি ধান ও প্রচুর পেয়াজের চাষ হয়। সুজানগর থানার ১০টি ইউনিয়নই এ বিলের সাথে সংযুক্ত।

 

বর্ষার শুরু থেকে পৌষ মাস পর্যন্ত দীর্ঘ এ সময় শত শত সবুজ শ্যামল গ্রাম বেষ্টিত বিশাল বিস্তৃত ঐ গাজনার বিল সত্যিই অপরূপ সৌন্দর্যের লীলাভূমিতে পরিণত হয়। সে কারণে এ সময় দূর-দূরান্ত থেকে হাজার হাজার পর্যটক ছুটে আসেন গাজনার বিল ভ্রমণে। ভ্রমণপিপাসু এসব বেশিরভাগ পর্যটক বিলে নৌভ্রমণ করে থাকেন। পর্যটকদের নৌভ্রমণের জন্য বিলের খয়রান ব্রিজ পয়েন্টে, চরবোয়ালিয়া পয়েন্টে এবং বোনকোলা ব্রিজ পয়েন্টে বাণিজ্যিকভাবে রাখা হয়েছে ইঞ্জিনচালিত বড়ো নৌকা, ডেঙি নৌকা ও স্পিডবোড। তাছাড়া পর্যটকদের দৃষ্টি আকৃষ্ট করতে স্থানীয়ভাবে বিলের খয়রান ব্রিজ পয়েন্টে রাখা হয় বিশাল বাইচর নৌকা। পর্যটকরা এসব বাইচর নৌকায়ও বিল ভ্রমণ করে থাকেন। তবে বাইচর নৌকায় সাধারণত স্থানীয় পর্যটকরা ভ্রমণ করেন।

 

কিভাবে যাবেন?

পাবনাগামী বাসে বিরাহিমপুর বা চব্বিশ মাইল নামক স্থানে নেমে ভ্যান বা অন্য কোন স্থানীয় পরিবহণে চড়ে দূর্গাপুর বা বোয়ালিয়া বটতলা চলে আসুন। বটতলা থেকে ঘন্টা প্রতি ৩০০-৪০০ টাকা কিংবা ১৫০০ থেকে ২০০০ টাকায় সারাদিনের জন্য নৌকা ভাড়া করে গাজনার বিল ঘুরতে পারবেন।

 

অথবা পাবনা জেলা শহর থেকে সুজানগর উপজেলায় এসে সিএনজি ভাড়া করে ৭ কিলোমিটার দূরে খয়রান ব্রিজ সংলগ্ন গাজনার বিল আসতে পারবেন।

 

কোথায় থাকবেন?

পাবনা থেকে চাইলে দিনে গিয়ে সন্ধ্যার মধ্যে ফিরে আসতে পারবেন। পাবনায় থাকার জন্য বেশকিছু বিভিন্ন মানের এসি, নন-এসি আবাসিক হোটেল পাবেন। প্রয়োজনে নিচের হোটেলগুলোতে যোগাযোগ করতে পারেন: হোটেল প্রবাসী ইন্টার ন্যাশনাল, হোটেল শিলটন, হোটেল পার্ক, প্রাইম গেস্ট হাউস, স্বাগতম হোটেল এন্ড চাইনিজ রেস্টুরেন্ট, ছায়ানীড় হোটেল, মিড নাইট মুন চাইনিজ রেস্টুরেন্ট ইত্যাদি

 

কোথায় খাবেন?

পাবনা আব্দুল হামিদ রোডে বেশ কিছু খাবার হোটেল রয়েছে এর মধ্যে স্বাগতম হোটেল এন্ড চাইনিজ রেস্টুরেন্ট, ছায়ানীড়, মিড নাইট মুন চাইনিজ রেস্টুরেন্ট উল্লেখযোগ্য।

You might like

Get the mobile app!

Our app has all your booking needs covered: Secure payment channels, easy 4-step booking process, and sleek user designs. What more could you ask for?