চাঁদগাজী ভূঁইয়া মসজিদ | Chad Gazi Bhuiyan Jame Mosque 18/04/2021


PC: Mohanmad Rasel


বাংলাদেশের অন্যতম মোঘল আমলের অনিন্দ্য সুন্দর প্রাচীন এক স্থাপনা হচ্ছে চাঁদ গাজী ভূঁইয়া মসজিদ। মোঘল আমলের এলাকার প্রভাবশালী জমিদার চাঁদগাজী ভূঁঞা ১,১২২ হিজরীতে এই মসজিদটি নির্মাণ করেন। প্রায় ২৮ শতক জায়গার ওপর এই মসজিদটি প্রতিষ্ঠা করা হয়েছিল। ফেনীর ছাগলনাইয়া উপজেলার মহামায়া ইউনিয়নে অবস্থিত এই মসজিদটি চারশো বছর পুরনো ফেনীর প্রথম পাকা প্রাচীন মসজিদ। চুন,সুরকি ও ক্ষুদ্র ক্ষুদ্র ইট দিয়ে তৈরি করা মসজিদের দেওয়ালগুলো বেশ চওড়া। নানান কারুকার্য শোভিত এই মসজিদটির দৈর্ঘ্য ৪৮ ফুট,  প্রস্থ ২৪ ফুট এবং উচ্চতা ৩৫ ফুট।

 

ইতিহাস থেকে জানা যায়, বারো ভূঞাদের কোন এক বংশের উত্তর সূরী ছিলেন চাঁদগাজী। তিনি মেঘনা তীরবর্তী কোনো অঞ্চল থেকে এখানে লোক লস্কর নিয়ে আসেন এবং বসতি স্থাপন করেন। ত্রিপুরা রাজ্যের বিরুদ্ধে যুদ্ধ করে তিনি এখানে আধিপত্য প্রতিষ্ঠা করেছিলেন। অনেকে মনে করেন, তিনি ছিলেন একজন সাধক পুরুষ। তার নামানুসারে ছাগলনাইয়া উপজেলা সদর দপ্তরের অদূরে চাঁদগাজী বাজার প্রতিষ্ঠিত হয়েছে।

 

মসজিদটির ভেতরে প্রবেশ করলে প্রাচীন ঐতিহ্যের সব ধরনের চিহ্ন চোখে পড়ে। আগে মসজিদে প্রবেশের জন্য প্রাচীন কারুকার্য খচিত দরজা ছিল। এই দরজা ক্ষতিগ্রস্ত হওয়ায় এখন তিনটি কাঠের দরজা দেয়া হয়েছে। সামনের অংশে শ্বেত পাথরের একটি নামফলক আছে। রয়েছে তিনটি গম্বুজ, গম্বুজের উপরে পাতা এবং কলসের নয়নাভিরাম নকশা এর সৌন্দর্য আরও বাড়িয়ে দিয়েছে। মসজিদে একই রকম স্থাপত্যশৈলীর ১২টি মিনার রয়েছে এবং এর দরজার উপরে সুন্দর টেরাকোটার নকশা করা রয়েছে।

 

কিভাবে যাবেন?

প্রথমে ঢাকা থেকে ফেনী আসতে হবে। এরপর সিএনজি অটোরিকশায় করে আসতে হবে ছাগলনাইয়া উপজেলায়। শেয়ারে আসলে ভাড়া পড়বে ২০ টাকা আর পুরো সিএনজি ভাড়া নিলে প্রায় ১০০ টাকা ভাড়া পড়বে। তারপর ছাগলনাইয়া থেকে ১২ টাকা ভাড়ায় সিএনজি অটোরিকশায় করে চাঁদগাজী বাজারে পৌঁছাতে হবে। বাজার থেকে পায়ে হেঁটে অথবা রিকশায় করে এই মসজিদে যেতে পারবেন।

You might like

Get the mobile app!

Our app has all your booking needs covered: Secure payment channels, easy 4-step booking process, and sleek user designs. What more could you ask for?