মিঠাপুর জমিদার বাড়ি | Mithapur Zamindar Bari 14/01/2022


PC:


মাদারীপুর সদর উপজেলার মিঠাপুরে অবস্থিত বাংলাদেশের এক ঐতিহাসিক প্রত্নতাত্ত্বিক নিদর্শনের নাম মিঠাপুর জমিদার বাড়ি (Mithapur Zamindar Bari)। শিলালিপি কিংবা কোনো নথিপত্র না থাকায় এই জমিদার বাড়ির নির্মাণাধীন সম্পর্কে সঠিক তথ্য জানা যায়নি। মিঠাপুরে অবস্থিত ৫ টি মঠসহ মোট তিনটি জমিদার বাড়ি রয়েছে। তিনটি জমিদারের মধ্যে একটি হচ্ছে হিন্দু জমিদার লক্ষী নারায়ন শিকদার এর বাড়ি এবং অন্য দুইটি হচ্ছে মুসলিম জমিদার গোলাম সাত্তার চৌধুরী এবং জমিদার গোলাম মাওলা চৌধুরীর বাড়ি। 

 

লক্ষ্মী নারায়ণ শিকদারের বাড়ি প্রায় ধ্বংসাবশেষ এবং তার বাড়ির সামনে ৫ টি মঠের মধ্যে ২টি হল কামিণী সুন্দরী নাথ (১৩৩৪ সালের ২১শে ভাদ্র), হরচন্দ্র সাহা (১৩৪৬ সাল ২৬ শে ভাদ্র) আর বাকি ৩টি মঠের শিলালিপিগুলো অস্পষ্ট। ধারণা করা হচ্ছে যে, ১৯৪৭ সালের দেশ ভাগ হওয়ার  সময় লক্ষ্মীনারায়ণের বংশধররা কলকাতায় চলে যায়। জমিদার গোলাম সাত্তার চৌধুরীর বাড়ি কিছু অংশ পরিত্যক্ত রয়েছে এবং বাকি কিছু অংশে মানুষ বসবাস করছে। জমিদার গোলাম মাওলা চৌধুরীর বাড়িতে এখনো সুসজ্জিত এবং সে বাড়িতে তাদের বংশীয় লোকজন এখনো বসবাস করছে।

 

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন রাষ্ট্রবিজ্ঞানী প্রফেসর (গোলাম ওয়াহেদ চৌধুরী) যাকে জি. ডাব্লিউ চৌধুরী নামে পরিচিত তিনি জমিদার গোলাম ছাত্তার চৌধুরী এবং জমিদার গোলাম মাওলা চৌধুরী বংশধর। জি. ডাব্লিউ (১৯২৬-১৯৯৭ খ্রিষ্টাব্দ) সালে মাদারীপুর জেলা জন্মলাভ করে। তার পিতার নাম গোলাম মাওলা চৌধুরী এবং মাতা ফাহিমা চৌধুরী। তার মাতা ছিলেন বেগম রোকেয়ার ভাই ইব্রাহীম সাহেবের কন্যা।

 

কিভাবে যাবেন?

মাদারীপুর সদর হতে অটোরিক্সা বা অন্য যেকোন ব্যবস্থায় মিঠাপুর এসে আশেপাশের যে কাউকে জিজ্ঞেস করলেই মিঠাপুর জমিদার বাড়ি দেখিয়ে দেবে।

 

কোথায় থাকবেন?

মাদারীপুরে থাকার জন্য বিভিন্ন মানের হোটেল রয়েছে। হোটেল সার্বিক, হোটেল মাতৃভূমি এবং সুমন হোটেল উল্লেখযোগ্য। এছাড়া জেলা পরিষদের ডাক বাংলোতেও থাকার সুযোগ রয়েছে।

 

কোথায় খাবেন?

দিনের স্বাভাবিক খাবারেরে চাহিদা মেটানোর জন্য মাদারীপুরে বিভিন্ন মানের খাবার হোটেল ও রেস্টুরেন্ট রয়েছে। সুযোগ পেলে মাদারীপুর সদরে অবস্থিত শকুনি লেকের কাছে চটপটি, ফুচকা এবং সুস্বাদু মিষ্টি খেতে ভুলবেন না।

You might like

Get the mobile app!

Our app has all your booking needs covered: Secure payment channels, easy 4-step booking process, and sleek user designs. What more could you ask for?