রাজবন বিহার | Rajban Bihar 16/04/2021


PC:


রাজবন বিহার রাঙ্গামাটি জেলায় অবস্থিত বাংলাদেশের বৌদ্ধ সম্প্রদায়ের বৃহত্তম মঠ। স্থানীয় এবং আন্তর্জাতিক পর্যটকদের জন্য এটি অন্যতম বৃহত্তম পর্যটন আকর্ষণ। রাজবন বিহারও বৌদ্ধ ধর্মাবলম্বীদের তীর্থস্থান। ধর্মীয় মূল্যবোধের একটি সাইট হওয়ায় রাজবন বিহার এমন প্রকৃতিপ্রেমীদেরও আকর্ষণ করে যারা জ্ঞান এবং নির্মলতা পেতে চায়। মঠটি বানভন্তে, মহান ধর্মীয় দার্শনিক এবং তাঁর শিষ্যের জন্য নির্মিত হয়েছিল।

 

রাঙামাটি শহর থেকে মাত্র ৫ কিলোমিটার দূরে রাজবন বিহার অবস্থিত। শহরের উপকণ্ঠে কাপ্তাই হ্রদ বেষ্টিত অরণ্যময় এক টিলা সদৃশ ভূভাগের উপর এ বিহারের অবস্থান। ১৯৭৭ সালে রাজবন বিহারে স্থায়ীভাবে অবস্থান গ্রহণ করেন সাধনা নন্দ মহাস্থবির বনভন্তে। রাজবন বিহারে বনভন্তের অবস্থান গ্রহণের পর বিহারটি ধর্মীয় প্রতিষ্ঠান হিসেবে দেশে বিদেশে প্রসিদ্ধি লাভ করেছে। সর্বমোট ২২ একর অরণ্য ভূমির উপর স্থাপিত এই বিহারটিতে প্রবেশ করতেই আপনার মন স্নিগ্ধ প্রশান্তিতে ভরে উঠবে।

 

বিহারটিতে রয়েছে একটি সুরম্য উপাসনা বিহার, আধুনিক স্থাপত্য নকশায় নির্মিত দেশনালয়, বনভন্তের আবাসিক কুঠির ও বিশ্রামাগার, ভিক্ষু-শ্রামণদের আবাসিক ভবন, সুবৃহৎ অতিথিশালা, চংক্রমণঘর, সীমাঘর (ঘ্যাংঘর), অনুষ্ঠানমঞ্চ, সপ্ততলাবিশিষ্ট স্বর্গঘর, ১০ শয্যাবিশিষ্ট হাসপাতাল, অনেকগুলো ভাবনা কুটির, রন্ধনশালা, বনভন্তে ও ভিক্ষুসঙ্ঘের ভোজনালয়, নিজস্ব লাইব্রেরি ও প্রেস। এ ছাড়া নিরাপত্তার জন্য পুরো বিহারের চতুর্দিকে রয়েছে সীমানা প্রাচীর।

 

কিভাবে যাবেন?

চট্টগ্রাম শহরের অক্সিজেন মোড় থেকে বিভিন্ন পরিবহণের লোকাল ও গেইটলক/ডাইরেক্ট বাস পাওয়া যায়। ভাড়া তুলনামূলক বেশি হলেও গেইটলক বা ডাইরেক্ট বাসে উঠলে সময় কম লাগে। চট্টগ্রাম-রাঙামাটি সরাসরি বাস ১২০-১৮০ টাকার মধ্যে পাওয়া যাবে। বাসগুলো শহরের রিজার্ভ বাজার নামক স্থান পর্যন্ত যায়। এছাড়া চট্টগ্রামের বহদ্দারহাট বাস টার্মিনাল থেকে রাঙ্গামাটিতে বাস চলাচল করে। রাঙামাটি থেকে ৫ কিলোমিটার দূরের রাজবন বিহার স্থানীয় অটোরিক্মা কিংবা প্রাইভেট গাড়ি কিংবা অন্য কোন মটরযানে যেতে পারবেন। নৌপথে বিভিন্ন ধরণের বোটে করেও যেতে পারবেন।

 

কোথায় থাকবেন?
রাঙামাটি শহরের বিভিন্ন পয়েন্টে আপনি বেশকিছু হোটেল পাবেন, যেমনঃ  রিজার্ভ বাজার , দোয়েল চত্বর, রাঙামাটি মেইন বাজার (বনরূপা)।  নিচে কিছু হোটেলের নাম দেওয়া হলো। হোটেল সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে বা অনলাইনে বুক করতে হোটেলের নামটিতে ক্লিক করুন।

.     Hotel Square Park.
.     Hotel Rajmahal International.
    Hotel Green Castle.
    Needs Hill View.

Book Now

 

কোথায় খাবেন?

রাঙ্গামাটিতে বিভিন্ন মানের অসংখ্য খাবার রেস্টুরেন্ট রয়েছে। ঝুলন্ত ব্রিজের ভিতরে একেবারে শেষ প্রান্তে দুইটা খাবার দোকান আছে। তাদের কাছে ভিন্ন রকম কিছু খাবার পাবেন, যা আপনে আগে কখনোই খাওয়া হয় নাই। অবশ্যই ট্রাই করবেন খাবার। সাধ্যের মধ্যে যেকোনো রেস্টুরেন্টে আপনার প্রতি বেলার খাবার সেরে ফেলতে পারেন। রেস্টুরেন্টে পাবেন স্থানীয় ঐতিহ্যবাহী সব খাবার। ভিন্ন স্বাদের এইসব খাবারের স্বাদ নিতে ভুলবেন না।

You might like

Get the mobile app!

Our app has all your booking needs covered: Secure payment channels, easy 4-step booking process, and sleek user designs. What more could you ask for?