বালাপুর জমিদার বাড়ি | Balapur Zamindar Bari 16/01/2022


PC:


নাগরিক জীবনের দৈনন্দিন ব্যস্ততায় যখন আমাদের প্রাণ হাঁপিয়ে উঠে তখন একমাত্র ভ্রমণই পারে সেই অবসাদকে নিমিষেই উড়িয়ে দিতে। যারা ব্যস্ততার কারণে দূরে কোথাও ঘুরতে যেতে পারেন না, তারা ছুটির দিনে একদিনের জন্য ঘুরে আসতে পারেন ঢাকার খুব কাছেই নরসিংদীর বালাপুর জমিদার বাড়ি (Balapur Zamindar Bari) থেকে। নরসিংদী সদরের পাইকারচর ইউনিয়নের বালাপুর গ্রামে ঐতিহ্যবাহী বালাপুর জমিদার বাড়িটি অবস্থিত।

 

মেঘনা নদীর তীরে প্রায় ৩২০ বিঘা জমির ওপর জমিদার নবীন চন্দ্র সাহা দৃষ্টিনন্দন কারুকার্যমন্ডিত জমিদার বাড়িটি তৈরি করেন। শত শত বছরের পুরনো ঐতিহ্যবাহী এই জমিদার বাড়িটির নির্মাণশৈলী দারুণ দৃষ্টিনন্দন ও চমৎকার। ১০৩ কক্ষের বিশাল এই বাড়ির উত্তর দিকে একতলা, দক্ষিণে দোতলা, পূর্ব দিকে তিনতলা এবং পশ্চিমে দোতলা ভবন দেখতে পাওয়া যায়। মেঝেতে মোজাইক ও টাইলসের ব্যবহার, দরজা, জানালাগুলো ফুল লতাপাতাসহ বিভিন্ন মনোমুগ্ধকর কারুকার্যে সজ্জিত।

 

পশ্চিমে রয়েছে তিনটি শান বাঁধানো পুকুরঘাট। কারুকার্য সমৃদ্ধ দুর্গাপূজার মণ্ডপ দেখে এই জমিদারবাড়ির সেকালের আভিজাত্য ও জাঁকজমকতা বুঝা যায়। এই বাড়ির দুটো মন্দির এখনও অতীতের সাক্ষী হয়ে রয়ে গেছে। সেসময় এখানে অতিথিদের থাকার জন্য আরও একটি সুন্দর ভবন ছিল। এই জমিদার বাড়ির পাশেই দেখা যায় ১৯১৩ সালে প্রতিষ্ঠিত ঐতিহ্যবাহী বালাপুর নবীন চন্দ্র উচ্চ বিদ্যালয়। স্কুলের সামনে একটি বিশাল আকারের খেলার মাঠ। বাড়ি থেকে কিছুটা দূরেই মেঘনা নদীর ঘাট। জনশ্রুতি আছে, ভারতের কলকাতা থেকে স্টিমার এসে এ ঘাটেই মালামাল খালাস করত। আর তাই এই জায়গাকে বর্তমানে স্টিমারঘাট বলে ডাকা হয়।

 

কিভাবে যাবেন?

ঢাকার গুলিস্তানস্থ সার্জেন্ট আহাদ পুলিশ বক্সের সামনে হতে মেঘালয় বাসে করে নরসিংদীর মাধবদী আসতে ভাড়া নেবে ৯০ টাকা। লোকাল বাসে চড়ে গেলে মাধবদী যেতে ৩০ থেকে ৪০ টাকা লাগবে। মাধবদী বাস স্ট্যান্ড নেমে রিকশা ভাড়া করে মাধবদী গরুরহাট সিএনজি স্টেশন যেতে হবে। গরুরহাট সিএনজি স্টেশন থেকে বালাপুর যাবার সিএনজি পাওয়া যায়, জনপ্রতি ভাড়া লাগে ২০ থেকে ৩০ টাকা। সিএনজি জমিদার বাড়ির কাছে বালাপুর নবীন চন্দ্র উচ্চ বিদ্যালয়ের সামনে এসে থামে। অথবা মাধবদী বাস স্ট্যান্ড থেকে সরাসরি রিকশা ভাড়া করে জমিদার বাড়িতে আসতে পারবেন।

 

কোথায় থাকবেন?

ঢাকার খুব নিকটবর্তী হওয়ায় বালাপুর জমিদার বাড়ি দেখে দিনে গিয়ে দিনেই ফিরে আসা যায় তাই এখানে রাত্রিযাপনের প্রয়োজন হয় না। তবু বিশেষ প্রয়োজনে রাত্রিযাপন করতে মাধবদীতে খোঁজ নিয়ে থাকতে পারেন।

 

কোথায় খাবেন?

মাধবদীতে মোটামুটি মানের কিছু খাবার হোটেল রয়েছে। এসব খাবার হোটেলে স্বল্পমূল্যে ভাত, মুরগির মাংস, খাসির মাংস, সবজি, বিভিন্ন মাছ, ডাল এবং বিরিয়ানি পাবেন।

You might like

Get the mobile app!

Our app has all your booking needs covered: Secure payment channels, easy 4-step booking process, and sleek user designs. What more could you ask for?