ধর্মসাগর দিঘি কুমিল্লা | Dharmasagar Dighi Comilla 20/04/2021


PC: Topu Shaha


ঐতিহ্যবাহী জেলা কুমিল্লা প্রত্নতাত্ত্বিক নিদর্শন ও স্থাপত্যের জন্য বেশ সুপরিচিত। প্রাচীন এই জেলাটিতে রয়েছে দর্শনীয় অনেক জায়গা। এসব জায়গার অধিকাংশই অতীত ইতিহাসকে বুকে নিয়ে আজও দাঁড়িয়ে আছে। এসকল অতীত নিদর্শনের মধ্যে ধর্মসাগর দিঘি অন্যতম।  ঐতিহাসিক এই দিঘিটি শুধু কুমিল্লা নয় বাংলাদেশের প্রাচীন কয়েকটি দীঘির মধ্যে অন্যতম  বড় একটি দিঘি।

 

কুমিল্লা জেলা শহরের কেন্দ্রে অবস্থিত দিঘীটি ১৪৫৮ খ্রিস্টাব্দের মধ্যে ত্রিপুরার রাজা ধর্মমাণিক্য তৎকালীন দুর্ভিক্ষপীড়িত মানুষের জলের কষ্ট লাঘবের জন্য ধর্মসাগর খনন করেন। রাজমালা গ্রন্থ অনুসারে তিনি সুদীর্ঘ ৩২ বৎসর এ অঞ্চলে রাজত্ব করেন। ধর্মমাণিক্যের নামানুসারে এই দিঘির নাম রাখা হয় ধর্মসাগর। পুরনো এই দিঘিটি শুধু ঐতিহাসিক দিক থেকেই গুরুত্বপূর্ণ নয়, প্রাকৃতিক সৌন্দর্য ও শোভায়ও অনন্য। সাগরের মত বড় না হলেও এর আয়তন ২৩.১৮ একর।

 

চারপাশে বিপুল সবুজ বৃক্ষের সমাহারে নয়নাভিরাম প্রাকৃতিক সৌন্দর্য আর পাখ-পাখালির কোলাহলে মুখর থাকে এই দীঘি। দীঘির উত্তরে একটি শিশুপার্ক নির্মিত হয়েছে। সবুজে ঢাকা শিশুপার্কে বসে ধর্মসাগরের মনোমুগ্ধকর দৃশ্য উপভোগ করা যায়। বৈকালিক ভ্রমণে জমজমাট হয়ে উঠে ধর্মসাগরের পাড়। আপনি চাইলে নৌকা ভাড়া করে দিঘিতে ভেসে বেড়াতে পারেন মনের আনন্দে।

 

দিঘির পাড়েই দেখতে পাবেন  নজরুল ইনস্টিটিউট, রানীর কুঠির। তার ঠিক উত্তরেই দেখা মিলবে নগর উদ্যানের। পাঁচ একরের এই নগর উদ্যানটি চারদিকে গাছ-গাছালির ছায়ায় ঘেরা মনোরম একটি জায়গা। আর পূর্বদিকে দেখতে পাবেন কুমিল্লা জিলা স্কুল ও কুমিল্লা স্টেডিয়াম।

 

কীভাবে যাবেন?

ঢাকা থেকে বাস এবং ট্রেনে করে কুমিল্লা যাওয়া যায়। কুমিল্লার শাসনগাছা থেকে রিকশা, অটোতে চড়ে বাদুরতলা বা ধর্মসাগর যেতে ১৫ থেকে ২০ টাকা ভাড়া লাগে।

 

কোথায় খাবেন?

কুমিল্লা শহরে বাস স্ট্যান্ড রোডে খাওয়ার জন্য বেশ কিছু রেস্তোরা আছে। আর মিষ্টি খাবারের মধ্যে কুমিল্লার মনোহরপুরের মাতৃভাণ্ডারের রসমালাই ও রসগোল্লা, ভগবতীর পেড়া, মিঠাই এর মালাই চপ ও মাতৃভূমির মালাইকারি প্রসিদ্ধ।

You might like

Get the mobile app!

Our app has all your booking needs covered: Secure payment channels, easy 4-step booking process, and sleek user designs. What more could you ask for?