কচিখালী সমুদ্র সৈকত | Kochikhali Sea Beach 04/05/2021


PC:


পৃথিবীর বৃহত্তম ম্যানগ্রোভ বন সুন্দরবনের প্রকৃতির অপরূপ সৌন্দর্য ছায়ায় বেষ্টিত। জল এবং ডাঙ্গার নানা জীব বৈচিত্র্যের সমাহার এই স্থানকে করে তুলেছে আরো বেশি আকর্ষণীয় এবং মনোরম। সুন্দরবনের একেক পয়েন্টে একেক রকম সৌন্দর্য দেখতে পাওয়া যায়। এখানকার একটি উল্লেখযোগ্য প্রাকৃতিক সৌন্দর্যমন্ডিত দর্শনীয় স্থান কচিখালী সমুদ্র সৈকত।

 

এডভেঞ্চারপ্রেমীদের জন্য কচিখালী অভয়ারণ্যে প্রবেশের রাস্তাটি একটি আদর্শ জায়গা। সুন্দরবনের শরণখোলা রেঞ্জে এবং কটকা নদীর পূর্ব তীর বেষ্টিত অপরূপ স্থান কচিখালী সমুদ্র সৈকত। নৌকা থেকে নেমে বাঁশের সাঁকো পার হয়ে যেতে হয় বনের গভীরে। কাঙ্ক্ষিত কচিখালী সমুদ্র সৈকতের দেখা মিলে বনের একদম শেষ সীমানায়। পশুর, সুন্দরী, কেওড়া, বাইন ও আমুর গাছের মতো নানা ধরনের বৃক্ষের রঙ্গিন ফুল ও ফলে সাজানো বনের গাছে গাছে আছে নানান প্রজাতির পাখির আবাস। আর বনের উত্তর-পশ্চিম দিকে চিত্রা হরিণ, মায়া হরিণ, বানর, বন মোরগ, অজগর সাপসহ বিভিন্ন বন্যপ্রাণীর বিচরণ। আবার মাঝে মাঝে বিখ্যাত রয়েল বেঙ্গল টাইগারেরও দর্শন মিলে এই বনে।

 

এছাড়া কটকা নদীর মোহনায় কুমির, শুশুক ও ডলফিনের মতো জলজ প্রাণী দেখতে পাওয়া যায়। কচিখালী সমুদ্র সৈকতের লবনাক্ত জল কটকা নদীর সাথে গিয়ে মিশেছে। ম্যানগ্রোভ বন, ফার্ন এবং ৪০ ফুট উঁচু ওয়াচ টাওয়ার, চোখজুড়ানো সবুজের সমারোহ এবং সূর্যাস্তের অপূর্ব দৃশ্য ইত্যাদি সবকিছু মিলিয়ে কচিখালী সমুদ্র সৈকত দারুণ এক অভিজ্ঞতার সঞ্চার করে থাকে।

 

কিভাবে যাবেন?

লঞ্চ হচ্ছে কচিখালী যাওয়ার প্রধান বাহন। কটকা সমুদ্র সৈকত থেকে সোজা পুর্ব দিকে কচিখালি সমুদ্র সৈকতের অবস্থান। তাই কচিখালি সমুদ্র সৈকত যাওয়ার জন্য কটকা হয়ে যাওয়া সব চেয়ে সুবিধাজনক। একা কিংবা ৫-৬ জনের ছোট্ট গ্রুপের জন্য কচিখালি সমুদ্র সৈকত ঘুরতে যেতে অনেক বেশি খরচ হয়। এক্ষেত্রে সুন্দরবনে পরিচালিত বিভিন্ন ট্যুর এজেন্সির প্যাকেজ নিতে পারেন।

যদি কোন ট্যুর অপারেটরের সাহায্য ছাড়াই নিজেরা সুন্দরবন ঘুরে আসতে চান তবে ঢাকার গাবতলী অথবা সায়েদাবাদ বাস টার্মিনাল থেকে মেঘনা পরিবহন, পর্যটক পরিবহন, সাকুরা পরিবহন কিংবা সোহাগ পরিবহনের বাসে বাগেরহাট চলে আসুন। চাইলে কমলাপুর থেকে ট্রেনের মাধ্যমে খুলনা আসতে পারেন। খুলনা থেকে রুপসা কিংবা বাগেরহাটের মংলা বন্দর হতে সুন্দরবন যাওয়ার লঞ্চ পাওয়া যায়। এছাড়া বাগেরহাটের মোরেলগঞ্জ, শরণখোলা থেকেও সুন্দরবন যাওয়ার বিভিন্ন নৌযান ভাড়া করতে পারবেন।

 

কোথায় খাবেন?

ট্যুর অপারেটদের প্যাকেজের মধ্যে খাওয়া-দাওয়ার ব্যবস্থা থাকে তাই এই বেপারে চিন্তিত হওয়ার কারণ নেই। তবে বন বিভাগের রেস্ট হাউজে পূর্ব যোগাযোগের ভিত্তিতে খাওয়ার ব্যবস্থা করতে পারবেন।

You might like

Get the mobile app!

Our app has all your booking needs covered: Secure payment channels, easy 4-step booking process, and sleek user designs. What more could you ask for?