মহারাজার দীঘি | Maharajar Dighi 22/01/2022


PC:


পঞ্চগড় জেলা সদর থেকে মাত্র ১৫ কিলোমিটার দূরে অমরখানা ইউনিয়নে অবস্থিত এক ঐতিহাসিক পুকুরের নাম মহারাজার দীঘি (Maharajar Dighi)। ধারণা করা হয়, ভিতরগড় নামের ১৫০০ বছরের প্রাচীন ঐতিহাসিক এক রাজ্যে মহারাজা পৃথু রাজত্ব করাকালীন এই দীঘিটি খনন করেন।

 

বিশালায়তনের স্বচ্ছ পানির এই জলাশয়ের পাড় সহ মোট আয়তন প্রায় ৮০০ x ৪০০ গজ এবং পানির গভীরতা প্রায় ৪৫ ফুট। গাছগাছালিতে ঘেরা মহারাজার দীঘির চারপাশে প্রায় ১০টি ঘাট রয়েছে। কথিত আছে, পৃথু রাজা তার পরিবার পরিজন ও ধনরত্ন সাথে নিয়ে ‘কীচক’ নামক এক নিম্নশ্রেণী দ্বারা আক্রমণের শিকার হয়ে তাদের সংস্পর্শে ধর্মনাশের ভয়ে এই দীঘিতে আত্নহনন করেছিলেন।

 

প্রতি বছর বাংলা নববর্ষে উক্ত দিঘীর পাড়ে মেলা বসে। উক্ত মেলায় কোন কোন বার ভারতীয় লোকের উপস্থিতি লক্ষ্য করা যায়। এই বিশাল দিঘীর চারপাশে রয়েছে অনেক গাছ-গাছালির সবুজের কারুকার্য, স্নিগ্ধ সমীরণ, সৌম্য শান্ত পরিবেশ যা এখনো সবার কাছে বিরল মনে হয়।

 

কিভাবে যাবেন?

পঞ্চগড় বাস টার্মিনাল থেকে তেঁতুলিয়াগামী বাসে বোর্ড অফিসের সামনে নেমে রিক্সা বা ভ্যানে ৫ কিলোমিটার দূরে অবস্থিত দীঘি দেখতে যেতে পারবেন। আবার পঞ্চগড় জেলা সদর থেকে পঞ্চগড়-তেঁতুলিয়া মহাসড়ক থেকে পূর্ব দিকের রাস্তা দিয়ে কিছুটা সামনে এগিয়ে গেলেই বিশাল মহারাজার দীঘি দেখতে পাবেন।

 

কোথায় থাকবেন?

পঞ্চগড় শহরে অবস্থিত আবাসিক হোটেলের মধ্যে হোটেল মৌচাক, হোটেল রাজ নগর, হিলটন বোর্ডিং, রোকখানা বোর্ডিং, হোটেল প্রীতম, হোটেল এইচকে প্যালেস, হোটেল ইসলাম প্রভৃতি উল্লেখযোগ্য। এছাড়া সার্কিট হাউজ ও জেলা পরিষদের ডাক বাংলোয় যোগাযোগ করে রাত্রিযাপন করতে পারবেন।

 

কোথায় খাবেন?

পঞ্চগড় শহরে হোটেল করোটিয়া, হোটেল মৌচাক, হোটেল নিরিবিলি, হোটেল হাইওয়ে ও হোটেল হামজার মতো ভাল মানের খাবার হোটেল রয়েছে।

You might like

Get the mobile app!

Our app has all your booking needs covered: Secure payment channels, easy 4-step booking process, and sleek user designs. What more could you ask for?