শিল্পাচার্য জয়নুল আবেদীন সংগ্রহশালা | Shilpacharya Zainul Abedin Sangrahashala 19/01/2022


PC:


শিল্পাচার্য জয়নুল আবেদীন, এমনই একজন মানুষ যিনি চিত্রের ভাষায় তুলে ধরেছেন দেশ ও সমাজের অসঙ্গতি, বৈষম্য ও সমসাময়িক বাস্তবতার নানা চিত্র। তার তুলির ছোঁয়ায় ছবিগুলো যেন হয়ে উঠত জীবন্ত। এক কথায় বলা যায়, তিনি ছিলেন অঙ্কন জগতের অপ্রতিদ্বন্দ্বী এক জাদুকর। শিল্পীর জন্মস্থান জেলা শহর ময়মনসিংহের সাহেব কোয়ার্টার এলাকায় ব্রহ্মপুত্র নদের পাড়ে তার কালজয়ী চিত্রকর্ম ও আনুষঙ্গিক বেশকিছু ব্যবহার্য জিনিসপত্র নিয়ে গড়ে উঠেছে শিল্পাচার্য জয়নুল আবেদীন সংগ্রহশালা/জাদুঘর (Shilpacharya Zainul Abedin Sangrahashala)।

 

১৯৭৫ সালের ১৫ এপ্রিল শিল্পাচার্য জয়নুল আবেদীন জেলা প্রশাসনের সহায়তায় নিজের ৭০টি চিত্রকর্ম নিয়ে তৎকালীন উপ-রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামের মাধ্যমে এই সংগ্রহশালার উদ্বোধন করেন। প্রথম ৭০ টি চিত্রকর্ম স্থান পাওয়া যার বেশিরভাগই ছিল তৈলচিত্র। সবচেয়ে উল্লেখযোগ্য ছবির মধ্যে আছে – বিভিন্ন দেশ ভ্রমনকালে শিল্পাচার্যের অঙ্কিত ছবি, গুণটানা, নদী পারাপারের অপেক্ষায় পিতা-পুত্র এবং দুর্ভিক্ষ। পরবর্তীতে ১৯৮৭ সালে শিল্পাচার্য জয়নুল আবেদীন সংগ্রহশালাটি একটি দ্বিতল ভবনের রূপ লাভ করে। এছাড়া শিল্পাচার্য জয়নুল আবেদীন সংগ্রহশালা এলাকায় ব্রহ্মপুত্র নদকে ঘিরে বাঁধ দিয়ে শিল্পাচার্য জয়নুল উদ্যান গড়ে তোলা হয়েছে।

 

১৯৮৭ সালে সংগ্রহশালাটি দ্বিতল ভবনে উন্নীত করা হলে নীচ তলায় রক্ষিত চিত্রকর্মগুলোকে দ্বিতীয় তলায় স্থানান্তর করে প্রদর্শনের ব্যবস্থা করা হয়। বর্তমানে এখানে মোট ৬৩ টি চিত্রকর্ম রয়েছে। এছাড়াও রয়েছে শিল্পাচার্যের ব্যবহৃত জিনিস এবং তার কিছু স্থিরচিত্র। স্থিরচিত্রগুলো ভবনের দোতলার বারান্দায় শোভা পায়। ময়মনসিংহ শহরের অন্যতম প্রধান আকর্ষণ জয়নুল আবেদিন সংগ্রহশালা। ব্রহ্মপুত্র নদের তীরে সাহেব কোয়ার্টার নলিনী রঞ্জন সরকারের বাড়িতে এ সংগ্রহশালাটি অবস্থিত।

 

টিকেট মূল্য ও সময়সূচী

১২ বছর বয়স পর্যন্ত শিশুদের জনপ্রতি প্রবেশ মূল্য ১০ টাকা, দেশের সাধারণ নাগরিকদের জন্য জনপ্রতি ২০ টাকা, সার্কভুক্ত দেশের নাগরিকদের জন্য প্রবেশ ফি ৩০০ টাকা এবং অন্য সকল দেশের বিদেশি নাগরিকদের জন্য প্রবেশ টিকেটের মূল্য ৫০০ টাকা।

 

এপ্রিল থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত শনিবার থেকে বুধবার প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে বিকাল ৫টা ৩০ মিনিট পর্যন্ত সংগ্রহশালাটি খোলা থাকে। আর অক্টোবর হতে মার্চ মাস পর্যন্ত শনিবার থেকে বুধবার প্রতিদিন সকাল ১০ টা থেকে বিকাল ৪ টা ৩০ মিনিট পর্যন্ত শিল্পাচার্য জয়নুল আবেদিন জাদুঘর পরিদর্শন করা যায়। এছাড়া সপ্তাহের প্রতি শুক্রবার দুপর ৩ টা থেকে সন্ধ্যা ৮ পর্যন্ত সংরহশালায় প্রবেশ করা যায়। সপ্তাহের প্রতি বৃহস্পতিবার শিল্পাচার্য জয়নুল আবেদিন সংগ্রহশালা সকলের জন্য বন্ধ থাকে।

 

কিভাবে যাবেন?

ময়মনসিংহ রেলওয়ে ষ্টেশন বা বাস টার্মিনাল থেকে রিকশা, সিএনজি কিংবা ইজিবাইক যোগে শিল্পাচার্য জয়নুল আবেদীন সংগ্রহশালায় যেতে পারবেন।

 

কোথায় থাকবেন?

ঢাকা ও আশেপাশের জেলা থেকে ময়মনসিংহ গেলে দিনে গিয়ে দিনেই ফিরে আসার সুযোগ রয়েছে। তবে প্রয়োজনে রাতে থাকতে চাইলে ময়মনসিংহ শহরে অবস্থিত হোটেল আমির ইন্টারন্যাশনাল, হোটেল আল হেরা, হোটেল মোস্তাফিজ, সিলভার ক্যাসেল, রিভার প্যালেস, হোটেল আসাদ, ঈশা খাঁ এবং হোটেল নিরালায় যোগাযোগ করতে পারেন।

 

কোথায় খাবেন?

ময়মনসিংহের ভালো মানের খাবার হোটেলের মধ্যে সারিন্দা, হোটেল খন্দকার, ধান সিড়ি, সেভেন ইলেবেন, হোটেল মিনার, রোম থ্রি এবং ময়মনসিংহ প্রেস ক্লাব কেন্টিন ইত্যাদি উল্লেখযোগ্য। এছাড়া সময় সুযোগ থাকলে ময়মনসিংহের ঐতিহ্যবাহী মালাইকারী, গুড়ের সন্দেশ, মুক্তাগাছার মন্ডা এবং কৃষি বিশ্ববিদ্যালয়ের খাঁটি দই খেয়ে দেখতে পারেন।

You might like

Get the mobile app!

Our app has all your booking needs covered: Secure payment channels, easy 4-step booking process, and sleek user designs. What more could you ask for?