দরিয়া নগর | Doria Nagar 02/05/2021


PC:


আলোকচিত্র:হৃদয় তানভীর

আপনি যদি ভাবেন যে কক্সবাজার কেবল সৈকত, মেরিন ড্রাইভ এবং খাবার সম্পর্কেই ছিল তবে আপনার ধারণায় একটু সংশোধন দরকার। স্থানীয় লোকজনের মতে, দরিয়ানগর কক্সবাজারের দক্ষিণ শহরতলির শহর যা প্রাকৃতিক পরিবেশের সাথে অত্যন্ত আকর্ষণীয় এবং মনোরম। কক্সবাজারের মেরিন ড্রাইভ সড়ক ধরে কলাতলী মোড় থেকে মাত্র ৪ কিলোমিটার পূর্বদিকে এই দরিয়ানগর।  বোরোচোরার পক্ষগুলিতে অত্যন্ত সুন্দর প্যানোরামিক সবুজ দৃশ্য রয়েছে যা পশ্চাদপসরণের জন্য আদর্শ। এই বন ঘন বাঁশ গাছ, কোরাই, মহোগানি, চাপালিশ, সেগুনে পূর্ণ। বিভিন্ন ধরণের পাখি রয়েছে যা পাহাড় জুড়ে বাস করে। কিছু বুনো বানরের দল রয়েছে যারা ছোট বাচ্চাদের আকৃষ্ট করার জন্য খোলামেলা মনোভাব নিয়ে খালের জলে নেমে আসে।

 

দরিয়া নগরের গুহা সম্পর্কে কক্সবাজারের মানুষের মধ্যে প্রচলিত একটি প্রাচীন ইতিহাস রয়েছে। অনেক আগে আরব বণিকেরা বাণিজ্য করতে জাহাজে করে এই জায়গায় এসেছিল। এর মধ্যে এক সময় নাবিক শাহেনশাহ এক বণিক নৌকায় বঙ্গোপসাগরের এই তীরে এসেছিলেন। হঠাৎ তাঁর নৌকা নদীর মাঝখানে ডুবে গেলে তিনি দুর্ভাগ্যক্রমে, নাবিক, জিনিসপত্র এবং জিনিসপত্রের সমস্ত লোক সমুদ্রে হারিয়ে গেল।

 

ছেলেবেলায় পাখি হয়ে আকাশে উড়ার স্বপ্ন আমাদের সকলেরই ছিল। আকাশের বুকে ডানা মেলে দিগন্তে হারিয়ে যাওয়ার এক অলীক স্বপ্ন।  দরিয়া নগরের সবচেয়ে বড় আকর্ষণ হলো এই প্যারাসেইলিং। এখানে একটা প্যারাসুটে আপনাকে বেঁধে দেয়া হবে, একটি উচ্চগতি সম্পন্ন স্পীড-বোট আপনাকে টেনে নিয়ে যাবে সমুদ্রে, আর সেই তীব্র গতিতে আপনি ঠিক একটা ঘুড়ির মতই উড়ে যেতে থাকবেন। সমুদ্রের উপর আকাশে উড়বার এই অসাধারণ অভিজ্ঞতা আপনার স্মৃতির পাতায় থাকবে চিরকাল। এই অনন্য থ্রিলিং এর স্বাদ আপনি শুধুমাত্র এই সৈকতেই পাবেন।

 

কিভাবে যাবেন?

কক্সবাজারের যে কোন জায়গা থেকে দরিয়া নগর যেতে পারবেন খুব সহজেই। অটোরিক্সা/ইজিবাক বা সিএনজি দিয়ে মেরিন ড্রাইভ রোডের সৌন্দর্য দেখতে দেখতেই পৌঁছে যাবেন কলাতলী বীচের মোড় থেকে ৪ কিলোমিটার দূরের দরিয়ানগরে। লোকাল অটোরিক্সা ভাড়া ২০ টাকা। ইজিবাইক/অটোরিক্সা বা সিএনজি রিজার্ভ করে ঘুরে বেড়াতে পারবেন। দরিয়ানগর থেকে একটু আগালেই হিমছড়ি, আর এই রোড দিয়েই যেতে হয় ইনানী বীচ। তাই ভ্রমণ পরিকল্পনা করে নিতে পারেন সেইভাবেই। ইনানী বা হিমছড়ি যাওয়া বা আসার পথে একটু সময় কাটাতে পারেন দরিয়ানগরে। তবে দরিয়ানগরে সবচেয়ে ভালো হয় বিকেলের সময়টায় গেলে। সুন্দর সূযার্স্ত দেখার জন্যে অতুলনীয়।

 

কোথায় খাবেন?

মেরিন ড্রাইভ রোডের বিভিন্ন স্থানে বিভিন্ন মানের রেস্টুরেন্ট গড়ে উঠেছে। চাইলে এসব রেস্টুরেন্টের একটাতে উদরপূর্তি করে ফেলতে পারেন। আবার কক্সবাজারে সব ধরণ ও মানের রেস্টুরেন্ট আছে। মধ্যম মানের বাজেট রেস্টুরেন্টের মধ্যে রোদেলা, ঝাউবন, ধানসিঁড়ি, পৌষি, নিরিবিলি ইত্যাদি উল্লেখ করার মত। সিজন অনুসারে অন্য অনেক কিছুর মত এখানে খাবারের দামও কম/বেশী হতে পারে।

You might like

Get the mobile app!

Our app has all your booking needs covered: Secure payment channels, easy 4-step booking process, and sleek user designs. What more could you ask for?