ভুতিয়ার পদ্মবিল | Vutiya Poddo Bil 17/01/2022


PC:


পদ্মবিল নাম হলেই যে পদ্মের দেখা মিলবে তা কিন্তু নয়। তবে সৌন্দর্যের ডালি মেলানো এই পদ্মের সৌন্দর্যে যে কেউ মুগ্ধ হবে। জলের ওপর বিছানো সবুজ পাতা ভেদ করে লাল-সাদা-গোলাপী পদ্মগুলো যেন গায়ে গা লাগিয়ে সৌন্দর্যের ডালি খুলে বসেছে খুলনার তেরখাদার ভুতিয়ার পদ্মবিলে (Vutiya Poddo Bil)। করোনা পরিস্থিতিতেও ভাসমান পদ্মের সৌন্দর্য দেখতে দূর-দূরান্ত থেকে প্রতিদিনই পরিবার-পরিজন বা বন্ধুদের নিয়ে বিনোদনের খোরাক যোগাতে ছুটে আসছেন প্রকৃতিপ্রেমীরা।

 

খুলনা জেলার তেরখাদা উপজেলায় ভূতিয়ার পদ্মবিল অবস্থিত। প্রকৃতিপ্রেমীদের জন্য এই পদ্মবিল যেন এক স্বর্গ রাজ্য। হাজার হাজার পদ্ম ফোটে থাকে সমগ্র বিল জুড়ে। মোহনীয় এ দৃশ্য কর্মব্যস্ত নাগরিক জীবনের ক্লান্তি ঘুচাতে কাজ করে ম্যাজিকের মত। ভূতিয়ার পদ্মবিল আবহমান গ্রাম বাংলার অপরূপ প্রকৃতির প্রতিচ্ছবি, যা আগের মত আর সবখানে দেখা যায় না।

 

বিলটি আকারে প্রায় সাড়ে তিন হাজার হেক্টর হলেও ৪০ থেকে ৫০ হেক্টর জমিতে পদ্মফুল ফোটে। বাকি অংশ হোগলা আর শেওলাতে ঠাসা। বিস্তৃত জলরাশির বুকে দলবেধে ফুটে আছে চোখ জুড়ানো পদ্ম। যতদূর চোখ যায় সবুজ গাছের সাথে মিশে হাতছানি দিচ্ছে জলরাশির পদ্ম আর পদ্ম। হোগলাবন, কচুরিপানার মধ্য দিয়ে ছোট ডিঙি নৌকায় ঘণ্টার পর ঘণ্টা ঘুরে বেড়াতে ক্লান্ত হবেন না কেউ। সকাল ৬টা থেকে ৬টা ৩০ মিনিট পর্যন্ত পদ্ম ফুল দেখতে সবচেয়ে উপযুক্ত সময়। কারণ বেলা যতই বাড়তে থাকে পদ্মও ফুলের ততই পাপড়ি বুজে যেতে থাকে। সেপ্টেম্বর-অক্টোবর মাস ভূতিয়ার পদ্মবিল ভ্রমণের সবচেয়ে আদর্শ সময়।

 

কিভাবে যাবেন?

খুলনা শহর থেকে বাস বা সিএনজি চড়ে জেলখানা ঘাট হয়ে যেতে হবে প্রায় ১৮ কিলোমিটার দূরে তেরখাদা বাজার নামক স্থানে। তেরখাদা বাজারে স্থানীয় যে কাউকে পদ্মবিলের কথা বললেই জায়গাটির সন্ধান পেয়ে যাবেন। তেরখাদা বাজারে পদ্মবিলে ঘুরে বেড়ানোর জন্য ছোট ডিঙ্গি নৌকা ভাড়া পাওয়া যায়। নৌকায় চড়তে চাইলে দরদাম করে নিন।

 

কোথায় থাকবেন?

খুলনা শহরের বেসরকারি আবাসনের মধ্যে টাইগার গার্ডেন ইন্টারন্যাশনাল, হোটেল ক্যাসেল সালাম, ওয়েস্টার্ন ইন, হোটেল হলিডে ইন্টারন্যাশনাল, হোটেল মিলেনিয়াম ও সিটি ইন লিমিটেড উল্লেখযোগ্য।

 

কোথায় খাবেন?

খুলনা শহরের শিববাড়ী মোড়ে বেশকিছু ভালো রেস্টুরেন্ট আছে। খুলনা শহরে খাবারের মধ্যে সন্দেশ, ১ টাকার পুরি, কাচ্চি বিরিয়ানি ও গলদা চিংড়ি প্রসিদ্ধ।

You might like

Get the mobile app!

Our app has all your booking needs covered: Secure payment channels, easy 4-step booking process, and sleek user designs. What more could you ask for?