জিন্দাপার্ক | Zinda Park 15/01/2022


PC:


শহুরে একঘেয়েমি জীবন থেকে মুক্তি পেতে মাঝেমধ্যেই পরিবার-পরিজন নিয়ে ঘোরার মত আদর্শ জায়গা হতে পারে নারায়ণগঞ্জের জিন্দাপার্ক (Zinda Park)। নারায়ণগঞ্জ জেলার দাউদপুর ইউনিয়নে অবস্থিত জিন্দা পার্কে ২৫০ প্রজাতির দশ হাজারের বেশী গাছ, ৫ টি জলাধার ও অসংখ্য পাখি রয়েছে। এই পার্কটির বিশেষত্ব হল এটি এলাকাবাসীর স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মাধ্যমে গড়ে উঠেছে। ১৯৮০ সালে ‘অগ্রপথিক পল্লী সমিতি’ গঠন করা হয় এলাকাবাসীর মধ্য থেকে প্রায় ৫,০০০ সদস্য নিয়ে, ৩৫ বছরের অক্লান্ত পরিশ্রমের ফলে তৈরী হয়েছে জিন্দাপার্ক। প্রায় ১৫০ বিঘা জমির ওপরে গড়ে ওঠা এই পার্ককে আদর্শ গ্রাম বললেও একেবারে ভুল হবে না।


চারপাশে সবুজের আচ্ছাদনে যেদিকেই তাকাবেন সবুজের গাছপালার সাথে রয়েছে নানা রকমের ফুল ও ফল। গাছের উপর রয়েছে টং ঘর, বড় সান বাধানো পুকুর, পুকুরের উপর সাঁকো, রয়েছে মাটির ঘর। এছাড়া পার্কের ভেতরে আছে মার্কেট, একটি অতি সুন্দর স্থাপত্যশৈলীর লাইব্রেরী, ক্যান্টিন ও মিনি চিড়িয়াখানা। আর নৌবিহারের জন্য পার্কের লেকে আছে ৮ টি সুসজ্জিত নৌকা। জিন্দা পার্কের বিভিন্ন স্থাপনার নির্মাণশৈলী আপনাকে মুগ্ধ করবে।

 

জনপ্রতি ১০০ টাকার টিকেট কেটে যেতে হয় পার্কের ভেতরে।  তবে বাচ্চাদের জন্য ৫০ টাকা। লাইব্রেরিতে প্রবেশ মূল্য ১০ টাকা। পুকুরগুলোতে নৌকার ব্যবস্থাও রয়েছে। এর জন্য ৩০ মিনিটে গুণতে হবে ২০০টাকা। নিজস্ব গাড়ির পার্কিং খরচ গাড়ি ভেদে ৫০-১০০ টাকা। সবমিলিয়ে একদিনের ট্যুরে জিন্দাপার্ক ঘুরতে প্রায় ৫০০ টাকার মত খরচ হতে পারে জনপ্রতি কিংবা আরো কম।  তবে এখানে পিকনিক করতে চাইলে কতৃপক্ষকে দুই তিন দিন আগে থেকে জানিয়ে রাখা ভালো।

 

কিভাবে যাবেন?

ঢাকার যে কোন জায়গা থেকে কুড়িল বিশ্বরোড চলে আসুন। কুড়িল রেল লাইনের পাশে বিআরটিসি কাউন্টার থেকে কাঞ্চন ব্রিজ পর্যন্ত যাওয়ার টিকিট কিনবেন দাম নিবে ২৫ টাকা। কাঞ্চন ব্রিজের আগে বাম পাশে ঢাকা সিটি বাইপাস ধরে ৪ কিলোমিটার দূরেই জিন্দা পার্ক। কাঞ্চন ব্রিজের আগে বাইপাসের মোড়ে থেকে জিন্দাপার্ক অটোরিক্সা ভাড়া প্রতিজন ৩০ টাকা। আর রিজার্ভ নিলে ১০০/১২০ টাকায় পেয়ে যাবেন।

 

এছাড়া চাইলে কুড়িল ৩০০ ফিট রাস্তা থেকে রিজার্ভ সিএনজি বা অটোরিক্সাও ভাড়া করে সরাসরি জিন্দা পার্ক যেতে পারবেন। অথবা চাইলে ঢাকা থেকে বাসে করে কাঁচপুর ব্রীজ পাড়ি দিয়ে ভূলতা। ভুলতা থেকে মহানগর বাইপাস হয়ে জিন্দা পার্ক যাওয়া যায়। ভুলতা থেকে দূরত্ব ১২ কিলোমিটার। আবার ঢাকা থেকে টঙ্গী মিরের বাজার দিয়ে বাইপাস রাস্তা ধরে জিন্দা পার্ক যেতে পারবেন। এই পথে টঙ্গী থেকে জিন্দা পার্কের দূরত্ব মাত্র ২৮ কিলোমিটার।

 

কি খাবেন?

জিন্দা পার্কের ভিতরেই রেস্টুরেন্ট আছে। চাইলে আপনি প্যাকেজ আকারে খেতে পারবেন। দেশি খাবারের বিভিন্ন আইটেম যেমন মুরগি/গরু/খাসি সবজী, ডাল ও ভাত খেতে খরচ পরবে ২০০-২৮০ টাকার মধ্যে। আপনি চাইলে বাইরে থেকে খাবার নিয়ে যেতে পারবেন। তবে সেইক্ষেত্রে ২৫ টাকা ফী দিতে হবে। 

You might like

Get the mobile app!

Our app has all your booking needs covered: Secure payment channels, easy 4-step booking process, and sleek user designs. What more could you ask for?