মারায়ন তং | Marayon Tong 12/04/2021


PC: Zakir Hossain


PC: Faraj Hossain

বান্দরবান জেলার আলিকদম উপজেলার মিরিঞ্জা রেঞ্জে অবস্থিত মারায়ন তং পাহাড় আরও কয়েকটি নামে পরিচিত যেমনঃ মারায়ং তং, মেরাই থং জাদি, মারাইং ডং ইত্যাদি। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১৬৪০ ফুট উচ্চতার এই পাহাড়ের চূড়ায় আছে একটি বৌদ্ধ উপাসনালয়। খোলা প্রকৃতির মাঝে বৌদ্ধের বিশাল মূর্তি এই জায়গাটিকে আরও গাম্ভির্যময় করে তোলেছে। অ্যাডভেঞ্চার প্রেমীদের কাছে রোমাঞ্চকর এই পাহাড়টিতে একরাত ক্যাম্পিং ও করে আসার সুযোগ রয়েছে।

 

মারায়ন তং পাহাড়ের ভাঁজে  ভাঁজে  রয়েছে মুরং দের পাড়া। পাহাড়ের নিচের অংশে জায়গা করে নিয়েছে মারমা আদিবাসি গোষ্ঠী ।এছাড়াও দেখতে পাবেন ত্রিপুরা আদিবাসী গোষ্ঠী। এমনি পুরো পাহাড়ের আনাচে-কানাচে দেখতে পাবেন আদিবাসীদের বসবাস। মাটি থেকে কিছুটা উপরে মাচা করে ঘর বানায় আদিবাসিরা। ঘরের নিচে নিজেদের জীবন ধারনের জন্য পালন করে গরু, ছাগল, শূকর, মুরগিসহ অনেক বন্য পশু। তারা নিজেদের উপার্জনের জন্য তামাক চাষও করে থাকেন।

 

রাতের মারায়ন তং পাহাড়  ধারন করে এক অন্য রুপ! ক্যাম্পিং-এ  রাতের পাহাড়ের স্নিগ্ধতা, রাতের আকাশে মিটিমিটি তারা, চাঁদ কিংবা রোমাঞ্চকর অভিজ্ঞতার সাক্ষী হতে পারেন আপনিও। যেহেতু পাহাড়ে পানি পাওয়াটা সম্ভব নয় তাই পাহাড়ে ওঠার আগেই প্রয়োজনীয় পানি এবং খাবার সামগ্রী সঙ্গে নিয়ে নেয়াই শ্রেয়। ক্যাম্পিং-এর জন্য দরকারি প্যাকিং সাথে নিতে ভুলবেন না! পাহাড়ের চূড়ায় রাতের খাবার হিসেবে করতে পারেন বারবিকিউ, খিচুড়ি বা আপনার সাধ্যমতো ব্যবস্থা।

 

কীভাবে যাবেন?

ঢাকা থেকে বান্দরবানের আলিকদমগামী সরাসরি বাস সার্ভিস রয়েছে। এই রুটে কোনো এসি বাস চলাচল করে না। নন-এসি বাসের মধ্যে উল্লেখ্যযোগ্য শ্যামলী পরিবহন, হানিফ এন্টারপ্রাইজ ইত্যাদি। জনপ্রতি টিকিট ভাড়া পরবে ৮০০-৯০০ টাকা। আলিকদম বাসস্ট্যান্ডে পৌঁছার পূর্বেই আপনাকে নেমে যেতে হবে আলিকদম আবাসিকে। সেখান থেকে মারায়ন তং পাহাড়ের রাস্তা ধরে হেঁটে যেতে হবে পাহাড়ের  উদ্দেশ্যে। পাহাড়ে পৌঁছাতে সময় লাগবে ২ ঘন্টা বা তারও বেশি। এছাড়া ঢাকা থেকে কক্সবাজারগামী যেকোনো বাসে চকোরিয়া নেমে জিপে আলিকদম পৌঁছাতে পারেন খুব সহজেই।

 

You might like

Get the mobile app!

Our app has all your booking needs covered: Secure payment channels, easy 4-step booking process, and sleek user designs. What more could you ask for?