চালন্দা গিরিপথ | Chalanda Giripath 02/05/2021


PC:


পাহাড়, সাগর, আঁকাবাঁকা পাহাড়ি সড়ক,বন্যপ্রাণীর অভয়ারণ্য, ঝাউবন, ঝুলন্ত সেতু, সমুদ্রবন্দর সবকিছুতে ভরপুর পাহাড় কন্যা চট্টগ্রাম। আর এর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভেতরেই রয়েছে অসাধারণ এক রোমাঞ্চকর স্থান। নাম তার চালন্দা গিরিপথ। অল্প সময়ে অত্যন্ত কম খরচে দারুণ এক এডভেঞ্চার করতে চাইলে আপনাকে যেতে হবে চালন্দা গিরিপথে।

 

বাংলাদেশের সর্ববৃহৎ ২১০০ একর আয়তনের এই বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ঝুপড়ির পাশেই পাহাড় থেকে নেমে এসেছে পানির ঝরনা , যার উৎপত্তিস্থলের দিকটি ‘ছড়া’র পানি নামে পরিচিত। আর এই ছড়ার পানি দিয়ে পশ্চিম দিকে প্রায় ৪০ থেকে ৫০ মিনিট হাঁটলে দক্ষিণে দেখতে পাবেন প্রকৃতির অপার বিস্ময় চালন্দা গিরিপথ। গিরিপথের প্রতিটি পদক্ষেপে অদ্ভুত শিহরণজাগানিয়া রোমাঞ্চ অনুভব করা যায়। চারদিকের সবুজ প্রকৃতির সাথে স্বচ্ছ পানির ধারা মনকে প্রশান্ত করে।

 

চালন্দা নামটি খুব বেশি দিন আগের নয়। যাঁরা পথের নামকরণ করেছেন তাঁদের একজন মইনুল ইসলাম। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের ২০১০-১১ সেশনের ছাত্র মইনুল বলেন, ‘২০১১ সালে আমরা ১১ বন্ধু ক্যাম্পাস থেকে পাহাড় দিয়ে হেঁটে ভাটিয়ারি যাওয়ার পরিকল্পনা করি। যাওয়ার সময় একজন কৃষক ছড়া দিয়ে আমাদের পথ দেখিয়ে নিয়ে যান। একসময় চোখে পড়ে একটি ছোট সরু জায়গা দিয়ে ঠাণ্ডা পানি আসছে। সেই ঠাণ্ডা পানির খোঁজে আমরা ঝোঁপের ভেতর ঢুকে পড়ি। দেখি ঠাণ্ডা হিম হিম বাতাস এবং আঁধারে ছাওয়া এই গিরিপথ। প্রথমে ভয় পেয়েছিলাম। ভেতরে যত যাই ততই মুগ্ধ হই। পরে ভারতের প্রথম বিশ্ববিদ্যালয়, নালন্দা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চট্টগ্রাম বিশ্বদ্যালয়ের সঙ্গে চ যোগ করে ‘চালন্দা’ নামকরণ করি। এই নামটা আসার কারণ আছে। আমরা ইতিহাসের ছাত্র। ভারতের প্রাচীন ইতিহাস পড়ার সময় স্যার বারবার এই বিশ্ববিদ্যালয়ের কথা বলতেন। নামটা মনের মধ্যে গেঁথে গিয়েছিল। সেখান থেকে ফিরে একদিন একটা ছবি ফেসবুকে আপলোড করি। বেশ সাড়া পড়ে। এরপর সবার কাছে জনপ্রিয় হয়ে ওঠে চবির এই চালন্দা গিরিপথ।’

 

কিভাবে যাবেন?

চট্টগ্রাম শহরের যেকোন স্থান থেকে বাস/সিএনজিতে চড়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় যাওয়া যায়। অথবা চট্টগ্রামের বটতলী রেলওয়ে ষ্টেশন থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শাটল ট্রেনে চড়ে ক্যাম্পাসে চলে আসুন। এরপর বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্ট এসে সেখান থেকে টমটমে করে কলা অনুষদের ঝুপড়ি-তে চলে যান। ঝুপড়ি হতে ৭-৮ মিনিট হাঁটার পরই পানির ছড়া পাবেন। ছড়া ধরে ঘন্টাখানেক হাটলেই চালন্দা গিরিপথ পৌঁছে যাবেন।

 

কোথায় খাবেন?

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলাকায় ভাতঘর, ঢাকা হোটেল, মওয়ের দোকান সহ বেশকিছু সুলভ মূল্যে খাবার হোটেল ও রেস্টুরেন্ট রয়েছে। চাইলে চট্টগ্রাম শহরে ফিরে এসেও প্রয়োজনীয় খাবার খেতে পারবেন।

You might like

Get the mobile app!

Our app has all your booking needs covered: Secure payment channels, easy 4-step booking process, and sleek user designs. What more could you ask for?