ফয়েজ লেক | Foy's Lake 02/05/2021


PC:


যান্ত্রিক সকল ব্যস্ততা, কোলাহল ছেড়ে অবসরে প্রাণ ভরে নির্মল আলো-বাতাস নিতে কার না মন চায়। আর সেই স্বাদ দিতে বন্দর নগরী চট্টগ্রামের সৌন্দর্যমন্ডিত অত্যন্ত জনপ্রিয় একটি স্থান ফয়েজ লেক। ফয়েজ লেকের অপার সৌন্দর্য আর মনমাতানো মনোরম পরিবেশ পর্যটকদের দারুণ ভাবে মুগ্ধ করে। তাই এটি সব সময় দর্শনার্থীদের পদচারনায় মুখরিত থাকে।

 

চট্টগ্রামের পাহাড়তলি রেলস্টেশন এর অদূরে খুলশি এলাকায় প্রায় ৩৩৬ একর জায়গা জুড়ে ফয়েজ লেকের অবস্থান। চট্টগ্রামের জিরো পয়েন্ট থেকে এই লেকের দূরত্ব মাত্র ৮ কিলোমিটার। ১৯২৪ সালে আসাম বেঙ্গল রেলওয়ে কতৃপক্ষ এই লেকটি খনন করেন। তৎকালীন সময়ে লেকটি পাহারতলী লেক নামে পরিচিতি পেলেও পরবর্তীতে ব্রিটিশ প্রকৌশলী যিনি এর নকশা করেছিলেন তার নামানুসারে লেকটির নামকরণ করা হয় ফয়েজ লেক।

 

ফয়েজ লেকের সবচেয়ে বড় আকর্ষণ হচ্ছে লেকের সৌন্দর্য ও তার পার্শ্ববর্তী পাহাড়। চারিদিকে ছোটবড় পাহাড় ঘেরা ফয়েস লেকের কাছে আছে চট্টগ্রাম শহরের সবচেয়ে উঁচু পাহাড় বাটালি হিল। এছাড়া এখানে গোধূলী, অরুনাময়ী, মন্দাকিনী, আকাশমনি, অলকানন্দা এবং দক্ষিনী নামের হৃদ রয়েছে। ২০০৫ সালে ফয়েজ লেকে একটি আধুনিক অ্যামিউজমেন্ট পার্ক এবং বেশকিছু রিসোর্ট তৈরি করা হয়েছে। অ্যামিউজমেন্ট পার্ক হিসেবে রয়েছে মিনি চিড়িয়াখানা, সার্কাস সুইং, রোলার কোষ্টার, বাম্পার কার, জায়ান্ট ফেরিস হুইল, ড্রাই স্লাইড, ফ্যামিলি ট্রেন, প্যাডেল বোট, ফ্লোটিং ওয়াটার প্লে, পাইরেট শিপ, বোট রাইডিং, ল্যান্ডস্কেপিং সহ বেশকিছু আকর্ষনীয় রাইড। আরও আছে পিকনিক স্পট, পর্যবেক্ষণ টাওয়ার এবং ‘সী ওয়ার্ল্ড’ নামের একটি ওয়াটার থিম পার্ক।

 

ফয়েজ লেক প্রতিদিন সকাল ১০ টা ৩০ মিনিট থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকে। আর শুক্র ও শনিবার সন্ধ্যা ৭টায় ফয়েজ লেকের প্রবেশ পথ বন্ধ করা হয়। ফয়েজ লেকের প্রবেশের টিকেটের মূল্য জনপ্রতি ৩০০ টাকা। আর সকল রাইড এবং আইসক্রিমসহ প্রবেশ টিকেটের মূল্য জনপ্রতি ৩৫০ টাকা (বোট রাইড ও বাম্পার কার ব্যতীত)। সী ওয়ার্ল্ডে প্রবেশের জন্য ৪০০, ৫০০ এবং ৬০০ টাকার ৩ টি প্যাকেজ রয়েছে।

 

কিভাবে যাবেন?

চট্রগ্রাম শহরের জিইসি মোড় থেকে সিএনজিতে ৬০ টাকা থেকে ৭০ টাকা নিবে। রিক্সায় নিবে ৪০ টাকা। এক বিকেলে ঘুরে শেষ করা যাবে না, তাই একদিনের প্ল্যান থাকলে সকাল বেলা চলে যাওয়াই ভালো।

You might like

Get the mobile app!

Our app has all your booking needs covered: Secure payment channels, easy 4-step booking process, and sleek user designs. What more could you ask for?